Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

বসন্তে আগাম কালবৈশাখী বজ্রপাত শিলাবৃষ্টির শঙ্কা

তাপমাত্রা বাড়ছেই : বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে কম

শফিউল আলম | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

পঞ্জিকার পাতায় বসন্তদিন আজ। শীত ঋতু শেষ হওয়ার বেশ আগেভাগেই এবার ‘শীত’ প্রায় উধাও হয়ে গেছে। রাত ও দিনের তাপমাত্রা ক্রমেই বাড়ছে। উজ্জ্বল সূর্য কিরণকাল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। বাড়ছে সূর্যের তেজ। আজ আকাশ মেঘমুক্ত থাকারই আভাস। তবে সেই সঙ্গে ফাল্গুন-চৈত্র মাসে অর্থাৎ বসন্ত ঋতুতে দেশে এবার আগাম বজ্রপাত-বজ্রঝড়, কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টির শঙ্কার কথা দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে। পারদ ক্রমাগত বেড়ে রূপ নেবে তাপদাহে। বৃষ্টিপাতের সম্ভাবনা স্বাভাবিকের চেয়ে কম। অনাবৃষ্টির কবলে পড়তে পারে দেশ।

পূর্বাভাস মতে, চলতি ফেব্রুয়ারি মাসের শেষের পনেরো দিনে এক থেকে দু’দিন দেশের বিভিন্ন স্থানে শিলাবৃষ্টি ও বিজলী চমকানোসহ বজ্রপাত-বজ্রঝড় হতে পারে। এ মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হতে পারে। গেল জানুয়ারি মাসে দেশে স্বাভাবিকের চেয়ে প্রায় ৯৮ ভাগ কম বৃষ্টিপাত হয়েছে। আসছে মার্চ (ফাল্গুন-চৈত্র) মাসে উত্তর ও মধ্যাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে ৩ থেকে ৫-৬ দিন পর্যন্ত (স্থানভেদে) মাঝারি থেকে প্রবল ধরনের কালবৈশাখী ঝড় ও বজ্রপাত-বজ্রঝড় সংঘটিত হতে পারে।

গতকাল দেশের অনেক জেলায় তাপমাত্রা আগের সপ্তাহের চেয়ে বেড়েই গেছে। দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ৩১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন পারদ শ্রীমঙ্গলে আরও বেড়ে হয়েছে ১০.৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ২৯.৬ এবং সর্বনিম্ন ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রামে যথাক্রমে ৩০ এবং ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস। গেল ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ জেলায় দিনের তাপমাত্রা ২৯ থেকে ৩০ এবং রাত থেকে ভোরের পারদ ১৫ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের কমবেশিই ছিল।

আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনের তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমের স্বাভাবিক একটি লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

১৬ ফেব্রুয়ারি, ২০২১
১৫ ফেব্রুয়ারি, ২০২১
১১ ফেব্রুয়ারি, ২০২১
১০ ফেব্রুয়ারি, ২০২১
৪ ফেব্রুয়ারি, ২০২১
৩ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন