Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

শাহবাগে ‘বেকার’ ডিপ্লোমা নার্সদের মানববন্ধন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে পেশেন্ট কেয়ার টেকনোলজিস্টদের ডিপ্লোমা নার্সদের সমমান ও পরিবার কল্যাণ পরিদর্শিকাদের (এফডব্লিউভি) ডিপ্লোমা ইন মিডওয়াইফারি সমমান করার সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ডিপ্লোমা বেকার নার্সরা। কয়েকটি সংগঠনের ব্যানারে আয়োজিত এ সমাবেশে দ্রুত কারিগরিমুক্ত লাইন্সেসিং/কমপ্রিহেনসিভ পরীক্ষা আয়োজন করার দাবি জানানো হয়। গতকাল শনিবার সকালে রাজধানীর শাহবাগে তারা এ কর্মসূচি পালন করেন। পরে আন্দোলনকারীদের একটি মিছিল শাহবাগ থেকে ঢাকা বিশ^বিদ্যালয়ের রাজু ভাষ্কর্যে গিয়ে শেষ হয়।

আন্দোলনকারীদের দাবি, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের সব শর্ত (শিক্ষাগত যোগ্যতা জেলা কোটা ও শারীরিক যোগ্যতা) পূরণ সাপেক্ষে মেডিকেল শিক্ষার্থীদের ন্যায় প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে নার্সিং কোর্সে অধ্যয়নের সুযোগ লাভ করতে হয়। পরীক্ষায় উত্তীর্ণরাই কাউন্সিলের কম্প্রিহেনসিভ (লাইসেন্সিং/প্রি রেজিস্ট্রেশন) দায়িত্ব পালনের বৈধ নার্স হিসেবে বিবেচিত হয়ে আসছে। তাদের অভিযোগ, কারিগরি শিক্ষা বোর্ড বিশেষ বিশেষ ক্ষেত্রে চতুরতার মাধ্যমে নার্সিং শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছিল। যা একদিকে যেমন দেশের জনগণকে চরম স্বাস্থ্য ঝুঁকিতে ফেলে দিচ্ছে, তেমনি নার্সিং শিক্ষা ও সার্ভিসের মান বিনষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে।

মানবন্ধনে বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস এসোসিয়েশন সভাপতি লিজা আক্তার, মহাসচিব মো. মামুন হাসানসহ বিভিন্ন পর্যায়ের সংগঠকরা উপস্থিত ছিলেন। একই দাবিতে ১৪ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের সব স্বাস্থ্য প্রতিষ্ঠান ও নার্সিং শিক্ষাপ্রতিষ্ঠানে তিন দিনব্যাপী কালো ব্যাজ ধারণ কর্মসূচি ঘোষণা করেছে নবগঠিত নার্সের সংগ্রাম পরিষদ। প্রসঙ্গত, বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অনুষ্ঠিত এক সভায় এ ঘোষণা দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেকার-ডিপ্লোমা-নার্স
আরও পড়ুন