Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

বিমানবন্দর সড়কে যানজট : চরম ভোগান্তি

প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা-ময়মনসিংহ সড়কের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় যানজটের কারণে ভোগান্তি বেড়েই চলেছে। দেশের প্রধান এ বিমানবন্দরের সামনের গোলচত্বর থেকে সড়কের উভয় পাশে প্রতিদিনই যানজটের সৃষ্টি হয়। বিমানবন্দর ভিভিআইপি গেটের দক্ষিণ পাশের প্রধান সড়কের সিগন্যালে ট্রফিক পুলিশ না থাকায় গতকাল সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত ভয়াবহ যানজট সৃষ্টি হয়। এসময় শত শত যানবাহন ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় আটকা পড়ে। গোল চত্বরের উভয় পাশে যানবাহনের দীর্ঘ লাইন লেগে যায়। এতে করে বিমানযাত্রীসহ সাধারণ মানুষকে যথাসময়ে গন্তব্যস্থলে পৌঁছানো সম্ভব হয়নি। এ অভিযোগ ভুক্তভোগীদের। তারা বলছেন, যানজট এড়াতে বিমানবন্দর গোলচত্বর এলাকার প্রবেশপথের বিকল্প রাস্তা হিসেবে নতুন ব্যবস্থা চালু করলেও সেখানে প্রয়োজনীয় ট্রাফিক পুলিশ নেই।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বিমানবন্দরের উত্তর দিক থেকে আসা গাজীপুর, টঙ্গী, আবদুল্লাহপুর, উত্তরা এবং আশুলিয়াসহ উত্তরাঞ্চলের যাত্রীদের উত্তরা হয়ে বিমানবন্দরে প্রবেশ করতে ভিভিআইপি গেটের দক্ষিণ পাশের সিগন্যাল হয়ে যেতে হয়। বিমানবন্দরের সামনের গোলচত্বর মোড়ের প্রবেশপথ দিয়ে এখন আর কোনো যানবাহন প্রবেশ করতে দেয়া হয় না। এর বিকল্প রাস্তা হিসেবে খিলক্ষেত ও বিমানবন্দরের মাঝামাঝি সড়ক ব্যবহার করতে হচ্ছে। কিন্তু ওই ট্রাফিক সিগন্যাল পয়েন্টে গতকাল কোনো ট্রাফিক পুলিশ ছিল না। ফলে দিনভর যানজটের কারণে ভোগান্তির শিকার হতে হয় শত শত বিমানযাত্রী ও সাধারণ মানুষকে। যে যার মতো তাড়াহুড়া করে গাড়ি চালাতে গেলে এ বিশৃঙ্খল পরিুিস্থতির সৃষ্টি হয়। ভেঙে পড়ে পুরো এলাকার ট্রাফিক ব্যবস্থা। আবদুল্লাহপুর থেকে বিমানবন্দর পার হয়ে দক্ষিণ দিকে খিলক্ষেত ট্রাফিক সিগন্যালে গিয়ে ঠেকে যানজট।
এ ব্যাপারে জানতে চাইলে ট্রাফিক পুলিশের উত্তর জোনের ডিসি প্রবির শিকদার ইনকিলাবকে বলেন, সকালে কিছুটা সমস্যার সৃষ্টি হয়েছিল। তবে পরবর্তীতে এ সমস্যা সমাধান হয়েছে। তিনি বলেন, প্রথমে সেখানে ট্রাফিক পুলিশ ছিল না সত্য, কিন্তু পরে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে প্রয়োজনীয় সংখ্যক ট্রাফিক পুলিশ সদস্য পাঠানো হয়। তিনি আরো বলেন, এখন থেকে আর কোনো সমস্যা হবে না।
স্থানীয়রা জানান, গত দুই মাস ধরে বিমানবন্দরের প্রবেশ ও বের হওয়ার রাস্তা ঘন ঘন পরিবর্তন করা হচ্ছে। ফলে বিমানবন্দরে প্রবেশ ও বের হতে সমস্যার মুখে পড়তে হচ্ছে। এ জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা সময়ের দাবি। কারণ ওই এলাকার যানজট নিরসনের জন্য বিমানবন্দর কর্তৃপক্ষ ও ট্রাফিক বিভাগের মধ্যে সমন্বয় থাকা প্রয়োজন। তারা বলছেন, ভিভিআইপি গেটের দক্ষিণ পাশের রাস্তা ব্যবহার করে বিমানবন্দরে প্রবেশের জন্য যে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা অব্যাহত থাকলে ওই এলাকার যানজট কমে আসবে। তবে সেখানে প্রয়োজনীয় ট্রাফিক পুলিশ থাকা একান্ত জরুরি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ