Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

৫৭-৪৩ ভোটে রক্ষা পেলেন ডোনাল্ড ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৯:০৩ এএম

ইতিহাসে একমাত্র মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দুইবার অভিশংসনের মুখোমুখি হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু শনিবার (১৩ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত অভিশংসন শুনানি থেকে মুক্তি পেয়েছেন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট। তার বিরুদ্ধে ক্যাপিটল দাঙ্গায় উসকানি দেয়ার অভিযোগ ছিল।

পাঁচ দিনের এই শুনানিতে ট্রাম্পের বিরোধীপক্ষ ডেমোক্র্যাটদের (বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের দল) অভিযোগ ছিল, গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গিয়ে ফল বাতিলের উদ্দেশ্যে মার্কিন কংগ্রেসে হামলা চালানোর জন্য সমর্থকদের উসকে দিয়েছেন ট্রাম্প। এর মাধ্যমে প্রেসিডেন্ট হিসেবে নেয়া শপথ ভঙ্গ করেছেন তিনি। তবে ৫৭-৪৩ ভোটে এ শুনানি শেষ হয়েছে। দোষী সাব্যস্ত করার জন্য ট্রাম্পের বিপক্ষে অন্তত ৬৭টি ভোটের প্রয়োজন ছিল।

এই অভিশংসন শুনানিতে অংশ নেয়া ৭ জন রিপাবলিকান প্রতিনিধি ট্রাম্পের বিপক্ষে ভোট দিয়েছেন। তবুও দোষী সাব্যস্ত করার জন্য প্রয়োজনীয় এক-তৃতীয়াংশ ভোট না পড়ায় বেঁচে যান ট্রাম্প।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে হামলা চালায় ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। সে ঘটনায় এক পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হন। হামলাকারীদের ভয়ে অফিসকক্ষে লুকিয়ে ছিলেন সেখানে কর্মরত ব্যক্তিরা।

এ হামলায় উসকানির দায়ে তাকে অভিশংসনের মুখোমুখি হতে হয়। যদিও ট্রাম্পের পক্ষ থেকে শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করা হচ্ছিল। এই প্রক্রিয়াকে ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের ‘রাজনৈতিক নাটক’ হিসেবেও আখ্যা দিয়েছিলেন ট্রাম্পের আইনজীবীরা।

এর আগে ২০১৯ সালে হাউজ অব রেপ্রেজেন্টেটিভে অভিশংসঅভিসংশনের মুখোমুখি হন ট্রাম্প। সেবারও ভোটাভুটিতে রক্ষা পেয়েছিলেন তিনি। তখন তার বিরুদ্ধে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কার্যক্রমে বাধা দেয়ার অভিযোগ ছিল।



 

Show all comments
  • Sayed,+Freedom+Fighter ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৯:১৮ এএম says : 0
    What is next? Next trial will be done by the public of the United States and that trial will put trump out of White House and Capital Hill.
    Total Reply(0) Reply
  • Sayed,+Freedom+Fighter ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৯:১৮ এএম says : 0
    What is next? Next trial will be done by the public of the United States and that trial will put trump out of White House and Capital Hill.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প

২৯ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ