Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

তেল শোধনের উপাদান নিয়ে ভেনিজুয়েলায় ইরানের বিমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৫২ এএম

ইরানি অনুঘটক নিয়ে একটি বিমান জ্বালানী তেলের তীব্র সংকটে ভুগতে থাকা ভেনিজুয়েলায় অবতরণ করেছে। ল্যাতিন আমেরিকার এই দেশটিকে তার খনি থেকে উত্তোলিত তেল পরিশোধনে সহায়তা করার লক্ষ্যে ইরান ওই অনুঘটক পাঠিয়েছে।

ভেনিজুয়েলার নাম প্রকাশে অনিচ্ছুক তিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দৈনিক নয় লাখ ৫৫ হাজার ব্যারেল তেল শোধনে সক্ষম সেদেশের ‘প্যারাগুয়ানা’ তেল শোধনাগারের জন্য ইরানি অনুঘটক পাঠানো হয়েছে।

ভেনিজুয়েলার রাষ্ট্র-নিয়ন্ত্রিত ‘কনভিয়াসা’ এয়ারলাইন্সের একটি এয়ারবাস বিমান গত ১১ ফেব্রুয়ারি প্যারাগুয়ানা উপত্যকার ‘লাস পিয়েদ্রাস’ বিমানবন্দরে অবতরণ করে। বিমানটি তার আগের দিন ইরানের রাজধানী তেহরান থেকে উড্ডয়ন করে এবং পথে সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে যাত্রাবিরতি করে।

ওই তিন কর্মকর্তা জানিয়েছেন, ভেনিজুয়েলার সরকারি মালিকানাধীন তেল কোম্পানি ‘পেট্রোলস ডি ভেনিজুয়েলা’র ক্রয় অর্ডার পেয়ে ইরান থেকে তেল শোধনের এই উপাদান পাঠানো হয়েছে। এ ধরনের আরো কয়েক ডজন ফ্লাইট আগামী দিনগুলোতে ইরান থেকে ভেনিজুয়েলা যাবে বলে এসব কর্মকর্তা জানান।

ভেনিজুয়েলার অপর তেল শোধনাগার ‘কারডন’ পুনরায় চালু করার জন্য গত বছর ইরান এক ডজনেরও বেশি ফ্লাইটে প্রয়োজনীয় সরঞ্জাম পাঠিয়েছিল। এছাড়া, একই বছর ইরান তিনটি তেল ট্যাংকারের বহরে ভেনিজুয়েলার জন্য লাখ লাখ ব্যারেল পরিশোধিত তেল পাঠিয়েছিল।সাম্রাজ্যবাদ বিরোধী দেশ ইরান ও ভেনিজুয়েলার ওপর কঠোর মার্কিন নিষেধাজ্ঞা বলবত থাকা অবস্থায় তেহরান কারাকাসকে এসব সহযোগিতা করছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ