Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশালসহ দেশের ৪ বিভাগীয় সদরে মহিলা পলিটেকনিক নির্মিত হচ্ছে

নাছিম উল আলম | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৪৭ পিএম

প্রায় সাড়ে ৩শ কোটি টাকার দেশীয় তহবিলে বরিশাল সহ দেশের ৪টি বিভাগীয় সদরে মহিলা পলিটেকনিক স্থাপনের কাজ শুরু হয়েছে। এসব পলিটেকনিক নির্মিত হলে প্রতি বছর নুন্যতম ৮শ ছাত্রী বিভিন্ন কারিগড়ি বিষয়ে পড়াশোনার সুযোগ লাভ করবে। তবে চলতি বছরের জুনের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবার কথা থাকলেও তা ২০২৩-এর জুনের আগে শেষ হচ্ছেনা বলে জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক দায়িত্বশীল সূত্র। নানা জটিলতায় ২০১৪-১৫ অর্থ বছরের প্রকল্পটির বাস্তবায়ন কাজই শুরু হয়েছে সমাপ্তির বছর ২০২০Ñ২১ সালে। ফলে প্রকল্প ব্যায় বৃদ্ধিরও সম্ভবনা রয়েছে বলে জানা গেছে। এলক্ষ্যে ডিপিপি সংশোধনেরও প্রয়োজন হবে বলেও জানা গেছে।
সরকারের নিজস্ব ৩শ ৫৩ কোটি টাকার তহবিল থেকে বরিশাল, সিলেট, ময়মনসিংহ ও রংপুরে এ ৪টি মহিলা পলিটেকনিক নির্মান কাজ শুরুর লক্ষ্যে অতি সম্প্রতি একাধীক প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয়া হয়েছে। ইতোপূর্বে ঢাকা, চট্টগাম, খুলনা ও রাজশাহীতে অনুরূপ ৪টি মহিলা পলিটেকনিক নির্মিত হয়েছে।
নতুন প্রকল্পের আওতায় বরিশাল সহ দেশের ৪টি বিভাগীয় সদরে যেসব মহিলা পলিটেকনিক নির্মিত হচ্ছে, তারমধ্যে শুধুমাত্র সিলেট মহিলা পলিটেকনিক-এর জন্য ভ’মি অধিগ্রহনের প্রয়োজন হয়। বরিশালে পরেশ সাগর মাঠ সংলগ্ন কারিগড়ি শিক্ষা অধিদপ্তরের জন্য প্রায় অর্ধশতাধীক বছর অগে হুকুম দখলকৃত ভ’মিতেই মহিলা পলিটেকনিক-এর নির্মান কাজ শুরু হয়েছে।
দেশে বর্তমানে যে ৪৯টি পলিটেকনিক রয়েছে, তার সাথে এ ৪টি মহিলা পরিটকনিক যূক্ত হলে মোট সংখ্যাটা দাড়াবে ৫৩। এসব মহিলা পলিটেকনিকে প্রাথমিক পর্যায়ে ৪টি বিষয়ে ২শ করে ছাত্রী ভর্তি করা হবে। তবে দেশের অন্যান্য পলিটেকিনিকের মত দুটি শিফটে ক্লাস শুরু হলে প্রতিটিতেই ৪শ করে ছাত্রী ভর্তির সুযোগ সৃষ্টিহবে। প্রতটি মহিলা পলিটেকনিকে শিক্ষকদের ডরমেটরি ছাড়াও ২শ ছাত্রীর আবাসন সুবিধার হোষ্টেল নির্মিত হচ্ছে। এছাড়া প্রিন্সিপালের জন্য বাসভবনও নির্মিত হবে।
নির্মানাধীন এসব মহিলা পলিটেকনিক পরিচালনার জন্য প্রায় ৪শ করে মোট ১৬শ কর্মকর্তাÑকর্মচারীর জনবল মঞ্জুরীর বিষয়টিও এখন সরকারের সংশ্লিষ্ট বিভাগে বিবেচনাধীন বলে জানা গেছে। যার মধ্যে শিক্ষক-শিক্ষকার পদও রয়েছে।
নির্মানাধীন এসব পলিটেকনিকের জন্য ৬তলা একাডেমিক ভবন ছাড়াও প্রশাসনিক ভবন, হোষ্টেল ভবন সহ মোট ৬টি করে ভবনের নির্মান কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। ২০২৩-এর মার্চÑএপ্রিল নাগাদ এসব ভবন নির্মান কাজ শেষ হলে অন্যন্য আনুষাঙ্গিক কাজ সম্পন্ন করে ঐবছরই এসএসসি’র ফল প্রকাশের পরে নতুন এ ৪টি মহিলা পলিটেকনিকে ছাত্রী ভর্তি কার্যক্রম শুরু হবে বলে প্রকল্প সংশ্লিষ্টগন জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ