Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

বিশ্ববরেণ্য ফুটবলার ম্যারাডোনার নামে ইতালিতে ব্যাংকনোট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৪৭ পিএম

২০২০ সালের ২৫ নভেম্বর হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে পৃথিবীর মায়া ত্যাগ করেছেন ফুটবলের রাজপূত্র দিয়েগো ম্যারাডোনা। তার মৃত্যুর পরেই আর্জেন্টিনা কর্তৃপক্ষের কাছ থেকে শোনা গিয়েছিল, ম্যারাডোনার নামে প্রকাশ করা হবে ব্যাংকনোট। কিন্তু আর্জেন্টিনার আগেই ইতালির এক শহরে প্রকাশ করা হলো ম্যারাডোনার ছবি ও নামা সংবলিত ব্যাংক নোট। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ক্যাস্টেলিনো ডেল বিফার্নো নামের শহরটি এরই মধ্যে প্রয়াত কিংবদন্তীর নামে ব্যাংক নোট ইস্যু করে ফেলেছে। -মার্কা, নিউজ ট্রেস

শহরটির মেয়র এনরিকো ফ্রাটাঙ্গেলো হচ্ছেন সেই ব্যক্তি যার চিন্তা এবং পরিকল্পনার ফলেই ম্যারাডোনার ছবি এবং নামাঙ্কিত ব্যাংক নোটটি চালু করা হলো। ফ্রাটাঙ্গেলো বলেন, ‘ম্যারাডোনাকে আমরা দক্ষিণ গোলার্ধের একজন নায়ক মনে করি। আর্জেন্টিনা আমাদের কাছে একজন সত্যিকারের নায়ককে প্রেরণ করেছিল। যিনি সব সময়ই দরিদ্র মানুষের পক্ষে দাঁড়িয়েছিলেন এবং কখনোই ভূয়া কথা বলেননি।’ জানা যায়, ম্যারাডোনার ছবি দিয়ে তৈরি করা এই ব্যাংক নোটটি অবশ্য পুরো ইতালিতে চলবে না। শুধুমাত্র ওই নির্দিষ্ট শহরটিতেই পন্য কেনা-বেচার ক্ষেত্রে ব্যবহার করা হবে। ওই শহরের বাইরে নয়। ইতালির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরটির ১০০ টাকার ব্যাংক নোটের সামনের অংশে ব্যবহার করা হয়েছে ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপের সেই বিখ্যাত ‘হ্যান্ডস অব গড’এর ছবিটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি

৭ নভেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ