Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জরিপ করবে বিবিএস

করোনায় পরিষ্কার-পরিচ্ছন্নতার খরচ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

পরিষ্কার-পরিচ্ছন্নতার পেছনে দেশের জনগণের খরচ কত তা খুঁজে বের করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এ জন্য খাবার পানি, পয়ঃব্যবস্থাপনা ও স্বাস্থ্যবিধি (ওয়াশ) ব্যয় জরিপ-২০২১ পরিচালনা করবে সংস্থাটি। করোনাভাইরাস প্রেক্ষাপট এবং বিষয়টির গুরুত্ব বিবেচনা করে প্রথমবারের মতো এ খাতে পূর্ণাঙ্গ এবং পৃথক একটি জরিপের উদ্যোগ নেয়া হয়েছে। এতে আর্থিক ও কারিগরি সহায়তা দিচ্ছে ওয়াটার এইড।

আগামী ২২ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহ করা হবে। এবার মোবাইলের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হবে। জরিপের প্রস্তুতির অংশ হিসেবে গতকাল রোববার অনুষ্ঠিত হয় বিভাগীয় সমন্বয়কারী ও মাস্টার ট্রেইনারদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান। রাজধানীর আগারগাঁও-এ অবস্থিত পরিসংখ্যান ভবন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক তাজুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ মেসবাহুল আলম এবং ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিবিএস-এর উপপরিচালক ও জরিপের ফোকাল পয়েন্ট কর্মকর্তা মো.আলমগীর হোসেন। অনুষ্ঠানে জানানো হয়, ২০২টি নমুনা এলাকা থেকে ৫ হাজার ৫০টি খানা (পরিবার) থেকে তথ্য সংগ্রহ করা হবে। এরমধ্যে শহর এলাকার ১০১টি নমুনা এলাকার ২ হাজার ৫২৫টি খানা এবং পল্লী এলাকার ২ হাজার ৫২৫টি খানা থেকে তথ্য সংগ্রহ করা হবে। জরিপটি সফল করতে আগামী ১৮-২০ ফেব্রুয়ারি পর্যন্ত সুপারভাইজিং কর্মকর্তা এবং তথ্য সংগ্রহকারীদের প্রশিক্ষণ দেয়া হবে।

জরিপের মাধ্যমে প্রধান প্রধান যেসব তথ্য সংগ্রহ করা হবে সেগুলো হলো খানা সদস্য সম্পর্কিত তথ্য, খানার বৈশিষ্ট্য, খানার আয় ও ব্যয় এবং পানি, পয়ঃব্যবস্থাপনা ও পরিষ্কার-পরিচ্ছন্ন সুবিধা ও ব্যয়সমূহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিবিএস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ