Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সবচেয়ে প্রাচীন বাদ্যযন্ত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

কয়েক দশক ধরে এক জাদুঘরে পড়ে থাকা একটি শাঁখকে বিশ্বের সবচেয়ে পুরনো সামুদ্রিক বাদ্যযন্ত্র হিসেবে হিসেবে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। শাঁখটির বয়স আনুমানিক ১৮ হাজার বছর, কিন্তু এখনো স্পষ্টভাবে সুর তৈরি করতে পারে সক্ষম। সে সুর শুনতে অতীত থেকে ভেসে আসা সাইরেনের আওয়াজের মতো শোনায়।
খবরে বলা হয়, শাঁখটি পাওয়া গিয়েছিল ১৯৩১ সালে ফ্রান্সে, পিরিনিজ পর্বতমালার প্রাগৈতিহাসিক দেয়ালচিত্রসম্পন্ন মারসৌলাস গুহার ভেতর খোঁড়ার কাজের সময়। ধারণা করা হয়, শাঁখটি বিভিন্ন অনুষ্ঠানে পানীয় পানের জন্য ব্যবহৃত হতো। তবে ইউনিভার্সিটি অব টুলুজের প্রত্মতত্ত্ববিদরা সম্প্রতি নতুন করে নীরিক্ষা করে জানিয়েছেন, কয়েক হাজার বছর আগে এটিকে বাদ্যযন্ত্রে রূপ দেয়া হয়েছিল। একজন ফরাসি শৃঙ্গবাদককে শাঁখটি বাজাতে নিমন্ত্রণ জানিয়েছিলেন তারা। প্রত্মতত্ত্ববিদ ক্যারল ফ্রটিজ বলেন, প্রথমবার এটি বাজতে শোনার পর আমি বেশ আবেগাপ্লুত ছিলাম, অনেকটা উদ্বিগ্নও। ফ্রিটজ আশঙ্কা করেছিলেন, বাজালে শাঁখটি ক্ষতিগ্রস্থ হতে পারে। কিন্তু আদতে তেমনটা ঘটেনি।

১২ ইঞ্চি দৈর্ঘ্যের শাঁখটির শিঙা দিয়ে স্পষ্ট সি, সি শার্প ও ডি নোটের সুর বেরিয়ে এসেছে। গবেষকরা জানান, শাঁখটি আনুমানিক ১৮ হাজার বছর পুরনো। গত বুধবার বিজ্ঞান বিষয়ক সাময়িকী সায়েন্স এডভান্সেস-এ তাদের এই আবিষ্কারের বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়।

আরেক প্রত্মতত্ত্ববিদ গিলেস টোসেলো বলেন, ভারত, পেরু জাপান ও প্রাচীন গ্রিসসহ বিশ্বজুড়ে সঙ্গীতের পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠানে শাঁখের ব্যবহার প্রচলিত। মারসৌলাস গুহায় প্রাপ্ত এই শাঁখটি বিশ্বজুড়ে এখন অবধি পাওয়া সবচেয়ে পুরনো শাঁখটি। এর আগে সিরিয়ায় ৬ হাজার বছর পুরনো একটি শাঁখ পাওয়া গিয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবচেয়ে প্রাচীন বাদ্যযন্ত্র

১৫ ফেব্রুয়ারি, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ