Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

ইসরায়েলে প্রথম রাষ্ট্রদূত নিয়োগ দিল আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২২ পিএম | আপডেট : ৭:১৬ পিএম, ১৫ ফেব্রুয়ারি, ২০২১

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সহযোগিতায় ইসরায়েল ও আরব আমিরাতের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর ইসরায়েলে নিজেদের প্রথম রাষ্ট্রদূত নিয়োগ করল আরব আমিরাত। গতকাল রোববার মহম্মদ মাহমুদ আল খাজাকে এই পদে নিয়োগ দেয়া হলো।
দুবাইয়ের কাসর আল ওয়াতন-এ আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মুহাম্মাদ বিন রাশিদ আল মাখতুমের উপস্থিতিতে শপথ নেন নতুন রাষ্ট্রদূত মহম্মদ মাহমুদ আল খাজা। এছাড়া অনুষ্ঠানে হাজির ছিলেন উপ প্রধানমন্ত্রী, উপরাষ্ট্রপতি এবং একাধিক মন্ত্রী ও ঊর্দ্ধতন কর্মকর্তারা।
শেখ মহম্মদ মাহমুদ আল খাজাকে অভিনন্দন জানান ও ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব ও সহযোগিতাপূর্ণ সম্পর্ক জোরদার করতে আহ্বান জানান। পাশাপাশি দুই দেশের মানুষের মধ্যে শান্তি, সহাবস্থান ও সহনশীলতার সংস্কৃতি বজায় রাখতে আন্তরিক ভাবে কাজ করার আহ্বান জানান তিনি।
উল্লেখ্য, ফিলিস্তিন ইস্যুর ন্যায্য সমাধান না হওয়া পর্যন্ত আরব রাষ্ট্রগুলো দীর্ঘকাল যাবত ইসরায়েলকে অস্বীকৃতি জানিয়ে সব ধরনের সঙ্গে সম্পর্ক ছিন্ন রাখে।
গত বছরের ১৫ সেপ্টেম্বর ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পৃষ্ঠপোষকতায় হোয়াইট হাউজে ইসরায়েল ও উপসাগরীয় দেশ আরব আমিরাতের মধ্যে স্বাভাবিক সম্পর্ক চুক্তি স্বাক্ষরিত হয়। এরপর গত ২৪ জানুয়ারি ইসরায়েলের তেলআবিবে দূতাবাস স্থাপনের অনুমোদন দেয় আমিরাতের মন্ত্রীপরিষদ।
এদিকে স্থায়ী প্রতিনিধি নিয়োগ না হওয়া পর্যন্ত আমিরাতে অস্থায়ী মিশনের প্রধান হিসেবে আইতান নায়েহকে নিয়োগ দিয়েছে ইসরায়েল। সূত্র : গালফ নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ