Inqilab Logo

শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আজ ভাসানচরে পৌঁছান ২ হাজার ১৪ রোহিঙ্গা, আরো যাচ্ছেন ৬৪৭ জন

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ৬:০৭ পিএম

আজ সোমবার উখিয়া থেকে ১৩টি বাসে করে ৬৪৭জন রোহিঙ্গা চট্টগ্রামের পথে রওনা হয়েছেন । এরআগে গতকাল রোববার চতুর্থ দফার (প্রথমদিনে) ২ হাজার ১৪জন চট্টগ্রাম হয়ে আজ দুপুরে ভাসানচরে পৌঁছেছেন।

সোমবার বেলা দেড়টার দিকে ১৩টি বাসে করে সাড়ে ৬শতাধিক রোহিঙ্গা চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয়েছেন। বিকেলে আরও কিছু বাসে করে হাজার খানেক রোহিঙ্গা চট্টগ্রামের উদ্দেশ্য রওনা হবার কথা রয়েছে।

এ তথ্যটি নিশ্চিত করেছেন উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা শিবিরের নিরাপত্তার দায়িত্বে থাকা ১৬ আমড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন) এর কমান্ডিং কর্মকর্তা ও পুলিশ সুপার মোহাম্মদ তারিকুল ইসলাম তারিক।


তিনি বলেন, কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে চতুর্থ দফার দ্বিতীয়দিনের (প্রথম অংশে) ১৩টি বাসযোগে সাড়ে ৬শতাধিক রোহিঙ্গা ভাসান চরের উদ্দেশ্যে চট্টগ্রামে রওনা হয়েছেন।

গত ৪ ডিসেম্বর প্রথম দফায় ১ হাজার ৬৪২জন, ২৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় ১ হাজার ৮০৪জন, ২৯ জানুয়ারি তৃতীয় দফার ( প্রথমদিন) ১ হাজার ৭৭৮জন ও ৩০ জানুয়ারি তৃতীয় দফার (দ্বিতীয়দিন) ১হাজার ৪৬৪জন ও ১৫ ফেব্রুয়ারি চতুর্থ দফার (প্রথমদিন) ২হাজার ১৪জনসহ এ পর্যন্ত ভাসানচর আশ্রয়ন প্রকল্পে স্থানান্তর করা হয়েছে ৮হাজার ৭০২জনকে।

ভাসানচরে আশ্রয়শিবিরে ১ লাখ রোহিঙ্গাকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা আছে সরকারের। সেই লক্ষ্যে কক্সবাজারের টেকনাফ-উখিয়া রোহিঙ্গা শিবির থেকে স্বেচ্ছায় যেতে ইচ্ছুক এসব রোহিঙ্গাদের ভাসানচরে হস্তান্তর করা হচ্ছে ।
তারআগে ২০২০সালের মে মাসে অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া যেতে ব্যর্থ হয়ে ফিরে আসা ৩০৬ রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুকে কক্সবাজার ও টেকনাফ থেকে উদ্ধার করার পর ভাসানচর নিয়ে যান আইনশৃঙ্খলা বাহিনী।

জানা গেছে, স্বেচ্ছায় ভাসানচরে যেতে ইচ্ছুক এমন প্রায় ২৩ হাজার রোহিঙ্গার তালিকা পাওয়া গেছে। তাদের মধ্য থেকে চতুর্থ দফায় হস্তান্তরের জন্য প্রায় ৪ হাজার জনকে তালিকাভুক্ত করা হয়েছিল। এসব রোহিঙ্গাদের বিভিন্ন শিবির থেকে ট্রাক ও বাসে তুলে উখিয়া ডিগ্রি কলেজ মাঠে জড়ো করা হয়।

ভাসানচর থেকে আশ্রয়ন প্রকল্প (প্রকল্প-৩) উপ-পরিচালক কমান্ডার মো আনোয়ারুল কবির সূত্রে জানা গেছে চতুর্থ দফার (প্রথমদিনে) বাংলাদেশ নৌবাহিনী পাঁচটি জাহাজ করে ২হাজার ১৪জন আজ দুপুরে ভাসানচরে পৌঁছেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন