Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

কৃষি জমিতে লোনাপানির চিংড়ি চাষ নয়-আপিল বিভাগের রায়

প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সমুদ্র উপকূল অঞ্চলে কৃষিজমি ও বনভূমিতে জোরপূর্বক লোনা পানি ঢুকিয়ে চিংড়ি চাষ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলের আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। গতকাল বুধবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। ফলে হাইকোর্টে রায় বহাল থাকল বলে জানিয়েছেন রিটের পক্ষের আইনজীবী। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন এএম আমিন উদ্দিন, সৈয়দা রিজওয়ানা হাসান ও মিনহাজুল হক চৌধুরী। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম।
উপকূলীয় বিভিন্ন জেলায় স্থানীয় প্রভাবশালীরা কৃষকদের সম্মতি না নিয়েই জোরপূর্বক জমিতে লোনাপানি ঢুকানো বন্ধে নির্দেশনা চেয়ে ‘বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি’ ও ‘নিজেরা করি’র এক সংগঠনের করা রিটের প্রাথমিক শুনানি শেষে ২০১০ সালে ১০ জানুয়ারি হাইকোর্ট রুল জারি করেন। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে ২০১২ সালের ১ ফেব্রুয়ারি হাইকোর্ট রায় দেন। ২০১৩ সালের ৩১ ডিসেম্বর এই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল আবেদন করে। শুনানির পর ওই আবেদন খারিজ কওে দেন আদালত। দেরিতে আবেদন করা হয়েছে যুক্তিতে আবেদনটি খারিজ করা হয়। রায়ে কৃষিজমি, বনভূমি ও পাবলিক ওয়াটার বডিতে লোনা পানির প্রবেশ বন্ধ এবং সকল চিংড়ি প্রকল্পের পরিবেশগত ছাড়পত্র নিতে নির্দেশনা দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন