Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

তাপমাত্রা বাড়ছে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

না অতি গরম, না শীত। ঋতুরাজ বসন্তের স্বাভাবিক আবহাওয়া বিরাজ করছে সারাদেশে। গতকাল দেশের বেশিরভাগ জেলায় দিনের বেলায় তাপমাত্রার পারদ ২৮ থেকে ৩০ এবং মাঝরাত থেকে ভোরবেলায় ১৪ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে অবস্থান করে। ক্রমেই বাড়ছে তাপমাত্রা। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ড, ফেনী ও পটুয়াখালীর খেপুপাড়ায় ৩০.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১১.৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ৩০ এবং সর্বনিম্ন ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের অন্যত্র কিছুটা বৃদ্ধি পেতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
চলতি সপ্তাহের (১৫ থেকে ২১ ফেব্রুয়ারি) কৃষি আবহাওয়া পূর্বাভাসে উপ-পরিচালক কাওসার পারভীন জানান, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণ কাল ৭ থেকে ৮ ঘণ্টার মধ্যে থাকতে পারে। এ সপ্তাহে সারাদেশে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে শেষরাত থেকে ভোর পর্যন্ত দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকায় হালকা কুয়াশা পড়তে পারে। এ সময়ে দিন ও রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

১৬ ফেব্রুয়ারি, ২০২১
১৫ ফেব্রুয়ারি, ২০২১
১১ ফেব্রুয়ারি, ২০২১
১০ ফেব্রুয়ারি, ২০২১
৪ ফেব্রুয়ারি, ২০২১
৩ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন