Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

উচ্ছেদ অভিযান

শ্যামপুর ও মান্ডা খালে ডিএসসিসি বুড়িগঙ্গায় বিআইডব্লিউটিএ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) চলমান বর্জ্য অপসারণ ও চ্যানেল পরিষ্কারকরণ কার্যক্রমে আজ শ্যামপুর খালের বউবাজার অংশে খালের সীমানার মধ্যে থাকা অবৈধ ৪০টি স্থাপনা এবং মান্ডা খালের মান্ডা প্রাইমারি স্কুলের পাশের অংশে খালের সীমানার মধ্যে থাকা ১৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। অন্যদিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বুড়িগঙ্গা নদীর তীরে পুনর্দখল ঠেকাতে উচ্ছেদ অভিযান চালিয়েছে। অভিযানে অন্তত ৩০টি টিনের তৈরি স্থাপনা ভাঙা হয়েছে।
গতকাল সোমবার শ্যামপুর খালে ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ এবং মান্ডা খালে ডিএসসিসির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামান উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। বিআইডব্লিউটিএর অভিযানে নেতৃত্ব দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব জামিল। এ ছাড়া ঢাকা নদীবন্দর নিয়ন্ত্রণ কর্মকর্তা গুলজার আলী, বিআইডব্লিউটিএর উপপরিচালক এহসানুল হক সহকারী পরিচালক রেজাউল করিম ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অভিযানে রয়েছেন।
সরেজমিনে দেখা যায়, ফরাসগঞ্জ এলাকায় ছয়তলা ভবনটির অবৈধ অংশ ভাঙা শুরু হলে ভবনে থাকা ভাড়াটেরা কর্মকর্তাদের ওপর চড়াও হন। তারা জানান, এই ভবনের মালিক উচ্ছেদের বিষয়টি তাঁদের জানাননি। ভাড়াটেরা বলেন, ভবনে তাদের গুরুত্বপূর্ণ মালামাল আছে। অভিযানের কারণে এসব ক্ষতিগ্রস্ত হচ্ছে। উত্তরে কর্মকর্তারা বলেন, বাড়ির মালিককে আগে নোটিশ দেওয়া হয়েছে। ঘটনাস্থলে বাড়ির মালিককে দেখা যায়নি।
ঢাকার চারপাশের নদ-নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদে ২০১৯ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত বড় পরিসরে অভিযান চালানো হয়েছিল। এরপর থেকে বিরতি দিয়ে উচ্ছেদ অভিযান চালাচ্ছে বিআইডব্লিউটিএ। এরই অংশ হিসেবে এই অভিযান চালানো হয়েছে।
ডিএসসিসির খাল পুনরুদ্ধার কাজের অংশ হিসেবে টানা ২য় দিনের মতো উচ্ছেদ অভিযানে শ্যামপুর খাল সংলগ্ন বৌ বাজার এলাকায় খালে অভিযান পরিচালিত হয়। এ সময় খালের নির্ধারিত সীমানার মধ্যে থাকা ৪০টি বসতঘর ও দোকানপাট ভেঙে দেয়া হয়। শ্যামপুর খালে সীমানার মধ্যে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট উদ্দিন বলেন, আজ (গতকাল) দ্বিতীয় দিনে আমরা খালের সীমানার মধ্যে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ পরিচালনা করেছি। কিছু জায়গায় অবৈধ দখলকারীরা নিজেরাই তাদের স্থাপনা সরিয়ে নিতে দেখেছি।
ইরফান উদ্দিন আরও বলেন, গত দুই সপ্তাহ যাবত নিয়মিত মাইকিং করা হলেও কিছু অবৈধ দখলদারকে আইন অবজ্ঞা করতে দেখা যায় এবং এর ফলে আজ একজনকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এর পঞ্চম তফসিলের ৯২ ধারার ৭ ও ৮ উপ-ধারা মোতাবেক অপরাধের জন্য দশ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। এছাড়াও, অন্য আরেক মামলায় একই আইনের ৩,৭,৮,৩৯ নং ধারায় আরেকজনকে বিশ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।
এদিকে, করপোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামানের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত ৭২ নম্বর ওয়ার্ডের মান্ডা খাল ও ৬ নম্বর ওয়ার্ডের কমলাপুর খালের (মূলত মান্ডা খাল, ভিন্ন ওয়ার্ডে হওয়াতে ভিন্ন নাৃ ধারণ করেছে) দুই পাশ হতে ১৫টি অবৈধ স্থাপনা, বাড়িঘর উচ্ছেদ করা হয়।
উচ্ছেদ প্রসঙ্গে ডিএসসিসির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, আজ (গতকাল) মান্ডা প্রাইমারি স্কুলের বিপরীত পাশের এলাকায় আমরা উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি।
এ সময় খালের সীমানার মধ্যে থাকা পাঁচটি বহুতল ভবনসহ মোট ১৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ অভিযান

৩০ সেপ্টেম্বর, ২০২১
১৬ ফেব্রুয়ারি, ২০২১
১০ ডিসেম্বর, ২০২০
৯ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ