Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলা ভাষায় প্রথম রচিত মেডিসিনের পাঠ্যপুস্তক

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ঐতিহাসিক ভাষার মাসে বাংলাদেশে প্রথম বাংলা ভাষায় রচিত মেডিসিনের পাঠ্য পুস্তকের মোড়ক উম্মোচিত হলো গতকাল দুপুরে রাজশাহীর এক কমিউনিটি সেন্টারে। বইটি লিখেছেন রাজশাহী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান ডা. মো. আজিজুল হক আব্দুল্লাহ।

মোড়ক উম্মোচন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে রাজশাহী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. খলিলুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডা. মো. নওশাদ আলী, বিশেষ অতিথি হিসাবে ছিলেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. শামীম ইয়াজদানী, ইসমলামী ব্যাংক মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডা. মো. আনোয়ার হাবিব, রাজশাহী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মো. মাহবুবুর রহমান খাঁন। শুভেচ্ছা বক্তব্য রাখেন কমিউনিটি মেডিসিনের বিভাগীয় প্রধান ডা. মো. জাওয়াদুল হক। বেক্সিমকো ফার্মার কর্মকর্তাবৃন্দসহ কলেজের বিভিন্ন স্তরের শিক্ষক ও ডাক্তারবৃন্দ। উপস্থিত সবাই বাংলা ভাষায় মেডিকেলের পাঠ্যপুস্তক রচনার জন্য লেখকের ভূয়সী প্রসংশা করেন।
লেখক ডা. মো. আজিজুল হক অন্য সিনিয়র ডাক্তারদের এমন ধরনের বই বাংলায় রচনার জন্য অনুরোধ জানিয়ে বলেন চিকিৎসা বিজ্ঞানের জন্য যে বই আছে তার সবি ইংরেজীতে। ডেভিসনের বইটি পড়েই আমাদের শিক্ষার্থীদের পাশ করতে হয়। আমাদের দেশের উপযোগী করে লেখা এ দেশীয় কোন লেখকের ইংরেজী বইও নেই। আছে কিছু নোট বই। সেগুলো টেক্সটবুক নয়। ডা. আজিজুল হক বলেন, আমার কুড়ি বছরের শিক্ষকতা অবস্থায় দেখতে পেয়েছি যে এক্স ছাত্র যে ইংরেজীতে দক্ষ তা কিন্তু নয়। তাই টেক্সটবই না পড়ে ক্লাসে স্যারদের নোট পড়ে এবং সে ভাবেই পরীক্ষা দিয়ে পাশ করে। কিন্তু বিষয়টার উপর কনসেপশন তৈরী হয় না। তিনি বলেন ইংরেজী শিক্ষার মান এখনকার চেয়ে আগে অনেক ভাল ছিল। তখন সরাসরি বইয়ের পড়া পড়ে বুঝতে সহজ হতো। যে কেউ ইংরেজী ভাষায় যত দক্ষ বলেই দাবি করুক মাতৃভাষায় কোন বিষয় হৃদয়াঙ্গম করা যতটা সহজ বিদেশী ভাষায় ততটা সহজ নয়। মাতৃভাষার মাধ্যমে যে কোন বিষয়ই অন্তরে গেঁথে যায় এবং অন্তরের কথা মাতৃভাষাতে প্রকাশ করা সম্ভব। চিকিৎসা বিজ্ঞানও এর ব্যাতিক্রম নয়। তার বইটি ইংরেজীর পাশপাশি বাংলায় পড়লে শিক্ষার্থীদের বুঝতে বেশ সহায়ক হবে। অন্যান্য অতিথি বক্তারা বলেন ডা. আজিজুল হক বিভিন্ন ধরনের ধর্মীয় বইও লিখেছেন। তার ব্যাস্ততার মাঝেও মেডিকেল শিক্ষার্থীদের জন্য বাংলায় দুটি প্রয়োজনীয় বই লিখেছেন। যার একটি মেডিসিনের পাঠ্যপুস্তক বাংলা ভাষায় অন্যটি হলো রোগ নির্ণয় পদ্ধতি। যা একটা অসাধারণ কাজ। বইটি ডাক্তার শিক্ষক সকল পর্যায়ের মেডিকেল শিক্ষার্থীদের কাজে লাগবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেডিসিনের-পাঠ্যপুস্তক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ