Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আ.লীগের ‘গণতন্ত্র হত্যা’ দিবস পালন

বিক্ষোভ সমাবেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

১৫ ফেব্রুয়ারিকে বিএনপির প্রহসনের ভোটারবিহীন নির্বাচনকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ আখ্যা দিয়ে রাজধানীতে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে আওয়ামী লীগ-যুবলীগ, সেচ্ছাসেবক লীগসহ সরকার দলীয় বিভিন্ন সংগঠন। গতকাল ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বিএনপির ভোটারবিহীন প্রহসনের নির্বাচনের নিন্দা ও প্রতিবাদ সমাবেশ করা হয় রাজধানীতে। বঙ্গবন্ধু অ্যাভিনিউতে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এ সমাবেশের আয়োজন করে। সভাপতি আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির প্রমুখ। ধানমন্ডি-৩২ নম্বরে রাসেল স্কয়ারে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ সমাবেশ করেছে। সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে সমাবেশে আরো উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান, প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম।

ওয়ারী থানা আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল: ১৫ই ফেব্রুয়ারি ১৯৯৬ সালের প্রহসন নির্বাচনের প্রতিবাদে গতকাল সোমবার দুপুরে রাজধানীর গুলিস্তানে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে ওয়ারী থানা আওয়ামী লীগ। এতে নেতৃত্ব দেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু। এ সময় উপস্থিত ছিলেন ওয়ারী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল হোসেনসহ আরো অনেকে।

যুবলীগের বিক্ষোভ ও প্রতিবাদ : বিএনপির ভোট ডাকাতির গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধু অ্যাভিনিউতে যুবলীগের কার্যালয়ের সামনে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণ সহ-সভাপতি সোহরাব হোসেন স্বপনের সভাপতিত্ব এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা’র সঞ্চালনায় বক্তব্য রাখেন, কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের উপ-কৃষি ও সমাবয় বিষয়ক সম্পাদক মোল্লা রওশন জামির রানা, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক গাজী সারোয়ার হোসেন বাবু ও মাকসুদুর রহমান। মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা বলেন, শেখ হাসিনা আছেন বলেই বাংলাদেশ মানুষ শান্তিতে আছেন। বঙ্গবন্ধুর কন্যার নেতৃত্ব যে উন্নয়ন হচ্ছে তা দেখে বিএনপি দেশে বিদেশে ষড়যন্ত্র শুরু করছে। আওয়ামী লীগ যুবলীগ থাকতে বিএনপির কোনো ষড়যন্ত্র সফল হবে না। তাদের এই ষড়যন্ত্র রুখে দিতে সর্বদায় মর্তক আছে ঢাকা মহানগর যুবলীগ।

নেতাকর্মীকে সজাগ থাকার নির্দেশ স্বেচ্ছাসেবক লীগের: অশুভ অপশক্তিকে রুখে দিতে নেতাকর্মীদের সর্বদায় সজাগ থাকার নির্দেশ দিয়েছে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। বঙ্গবন্ধু অ্যাভিনিউতে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি জননেতা নির্মল রঞ্জন গুহ, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু এবং ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুল হাসান রিপনসহ অন্যান্য নেতৃবৃন্দ।
মাতুয়াইল ইউনিয়ন আ.লীগের শোডাউন: ১৫ ফেব্রুয়ারিকে বিএনপির প্রহসনের ভোটারবিহীন নির্বাচনের ‘কালো দিন’ আখ্যা দিয়ে রাজধানীর যাত্রাবাড়ি থানাধীন কোনাপাড়া ও বাঁশেরপুল চৌরাস্তায় স্থানীয় আওয়ামী লীগ-যুবলীগ ও ছাত্রলীগ-শ্রমিকলীগের নেতাকর্মীদের নিয়ে প্রতিবাদ কর্মসূচি ও শোডাউন দিয়েছে মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগ। এতে নেতৃত্ব দেন মাতুয়াইল ইউনিয়নের সাধারণ সম্পাদক শান্তনূর খান শান্ত। প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন ডেমরা থানা স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা আহবায়ক আবদুল আলীম খান, মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি তোফায়েল আহমেদ মিন্টু, আওয়ামী লীগ নেতা এডভোকেট মাহাবুব খান, ৬৪রং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা আশফাকুর রহমান ভুট্টু ও কবির উদ্দিন প্রমূখ।

প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে কৃষকলীগ: ১৫ ফেব্রুয়ারী ১৯৯৬ সালে খালেদা-নিজামি জোট সরকার গনতন্ত্র হত্যা-প্রহসনের নির্বাচনের কালো অধ্যায়ের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বাংলাদেশ কৃষকলীগ। সোমবার দুপুরে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, সাধারণ সম্পাদক এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি, সহ সভাপতি জাহাঙ্গীর আলম, যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণতন্ত্র-হত্যা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ