Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেরি সার্ভিস স্বাভাবিক না হওয়ায় পাটুরিয়া-দৌলতদিয়ায় যানজট অব্যাহত

প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আরিচা সংবাদদাতা : পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে তিন দিন ধরে লেগে থাকা যানজট পরিস্থিতির কোন উন্নতি হয়নি। ফলে যাত্রীদের দুর্ভোগ লেগেই আছে। নদীতে প্রবোল স্রোত, ঘাট ও ফেরি সংকটের কারণে স্বাভাবিক ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। এতে ফেরির ট্রিপ কমে যায় এবং ঘাটে পারাপার হতে আসা গাড়ির সংখ্যা বাড়তে থাকে। উভয় পারের টার্মিনাল আটকে পড়া যানবাহনে ভরে গেছে। যানবাহনগুলো টার্মিনাল ছাড়িয়ে মহাসড়কের ২/৩ কিলোমিটার এলাকাজুড়ে লাইন ধরে ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে। এতে পণ্যবাহী ট্রাকগুলোকে দুই/তিন দিন পর এবং রাতে আসা নৈশ কোচগুলোকে পরের দিন সকালে পারাপার হতে হচ্ছে। ফলে ঘাট এলাকায় খাবার সংকট ও বাথরুমের কষ্টসহ যাত্রীদের নানাবিধ সমস্যায় পড়তে হচ্ছে। পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে যাত্রী ও যানবাহন শ্রমিকদেরকে যেন ভোগান্তির শেষ নেই।
তিন ধরে ঘাটের এ অচলাবস্থা চলতে থাকায় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যোগযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। উক্ত অঞ্চলের যাত্রী এবং যানবাহন শ্রমিকদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে। ঘাটে সৃষ্ট যানজট পরিস্থিতির উন্নতি না হলে আসন্ন কোরবানির ঈদে এ পথে যাত্রীদের নির্বিঘেœ বাড়ি ফেরা কঠিন হয়ে পড়বে বলে যাত্রীরা মনে করছেন।
জানা গেছে, নদীতে প্রবোল স্রোত, ঘাট ও ফেরি সংকটের কারণে গত শনিবার (২৭ আগস্ট) থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে স্বাভাবিক ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হয়। এতে ফেরির ট্রিপ কমে গেলে যানবাহন পারাপারও কমে যায়। ফলে উভয় ঘাটে যানবাহনের চাপ বেড়ে যায়। আটকে পড়া বাস, ট্রাকসহ অন্যান্য গাড়ি টার্মিনালে জায়গা না হওয়ায় ঘাট এলাকা ছেড়ে মহাসড়কের ২/৩ কিলোমিটার এলাকাজুড়ে লাইন ধরে ফেরি পারাপারের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। যাত্রীবাহী বাস ও কোচ অগ্রাধিকারের ভিত্তিতে পারাপার করা হলেও মঙ্গলবার রাতে আসা নৈশ কোচগুলোকে পরের দিন বুধবার সকালে পারাপার হতে হয়। এসময় যাত্রীরা ঘণ্টার পর ঘণ্টা গাড়ির মধ্যেই বসে থাকতে বাধ্য হচ্ছে। এতে খাবার সংকট ও প্রকৃতির ডাকে সাড়া দেয়াসহ নানা ধরনের ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছে। বিশেষ করে মহিলা ও শিশু যাত্রীরা বেশী অসুবিধায় পড়ছে। খাবার পাওয়া গেলেও বেশী দাম দিয়ে কিনে খেতে হচ্ছে।
এদিকে পণ্যবাহী ট্রাকগুলোকে ২/৩ দিন অপেক্ষার পর ফেরি পারাপার হতে হচ্ছে। এতে একদিকে ট্রাক চালক ও হেলপাররা দুর্ভোগে পড়েছে। পাশাপাশি ট্রাকের ট্রিপ কমে গিয়ে মালিকদেরও লোকসান হচ্ছে। অপরদিকে ট্রাকে বোঝায়কৃত পণ্য সময়মত গন্তব্যে পৌঁছে দিতে না পাড়ায় ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।
বিআইডব্লিউটিসি’র ম্যানেজার (বাণিজ্য) সফিকুল ইসলাম জানান, দৌলতদিয়ায় ৩ নং ঘাটটি মঙ্গলবার বিকেল থেকে চালু করা হয়েছে। কিন্তু যানজট পরিস্থিতির কোন উন্নতি হয়নি। বর্তমানে দৌলতদিয়ায় চারটি ঘাটের মধ্যে তিনটি ঘাট চালু রয়েছে। নদী ভাঙনের কারণে ১ নং ঘাটটি বন্ধ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেরি সার্ভিস স্বাভাবিক না হওয়ায় পাটুরিয়া-দৌলতদিয়ায় যানজট অব্যাহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ