Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

অবৈধ নিষেধাজ্ঞা তুলে নিলে ইরান সব প্রতিশ্রুতি বাস্তবায়ন করবে : রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ৯:২৩ পিএম

ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশের ওপর থেকে অবৈধ মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে তেহরান পরমাণু সমঝোতায় দেওয়া সমস্ত প্রতিশ্রুতি আবার বাস্তবায়ন শুরু করবে। ইরান সফররত কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুর রহমান বিন আলে সানির সঙ্গে সোমবার এক বৈঠকে প্রেসিডেন্ট হাসান রুহানি এই মন্তব্য করেন। বৈঠকে তিনি ইরানের ওপর থেকে আমেরিকার আরোপ করা সমস্ত অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহারের ওপর জোর দেন। -পার্সটুডে

একই সঙ্গে তিনি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবগুলোর প্রতি আমেরিকার সম্মান দেখানো জরুরি। প্রেসিডেন্ট রুহানি বলেন, আমেরিকা যখনই ইরানের বিরুদ্ধে আরোপ করা অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে ইরানও সাথে সাথে তার প্রতিশ্রুতি বাস্তবায়ন শুরু করবে। ডোনাল্ড ট্রাম্পের পতনের পর আমেরিকায় নতুন প্রশাসনের আগমন এবং প্রেসিডেন্ট জো বাইডেনের পরমাণু সমঝোতায় ফেরার আগ্রহের কথা উল্লেখ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, আজ একথা পুরো বিশ্বের সামনে পরিষ্কার হয়ে গেছে যে, আমেরিকার পক্ষ থেকে গ্রহণ করা সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ব্যর্থ হয়েছে। নতুন প্রশাসনের সামনে এখন দুটি পথ খোলা; তারা নতুন দৃষ্টিভঙ্গি গ্রহণ করবে নাকি ট্রাম্প প্রশাসনের ব্যর্থ পথ অনুসরণ করবে। তাদেরকে বেছে নিতে হবে কোনটি তারা গ্রহণ করবে বলে তিনি উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ