Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

ইরান পরমাণু সমঝোতা নিয়ে আর আলোচনায় রাজি নয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ৯:২৯ এএম

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন পরমাণু সমঝোতা বিশ্বের বেশ কয়েকটি দেশের দীর্ঘদিনের প্রচেষ্টার ফসল এবং এ কারণেই এটিতে সংশোধনী আনার লক্ষ্যে আবার এই সমঝোতা নিয়ে আলোচনা করা অসম্ভব । এছাড়া নতুন কোনো আলোচনা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের বিরোধী বলেও মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) রাতে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট গাই পারমালিনের সঙ্গে এক টেলিফোন আলাপে তিনি এ মন্তব্য করেন। এছাড়া দুই দেশের সম্পর্ককে ঐতিহাসিক ও গভীর আখ্যায়িত করে রুহানি বলেন, দু’দেশের সদিচ্ছা থাকলে এই সম্পর্ক ও সহযোগিতা আরও বহুগুণে বাড়ানো সম্ভব।

ইরানের প্রেসিডেন্ট বলেন, পরমাণু সমঝোতার ব্যাপারে তার দেশের অবস্থান অত্যন্ত স্পষ্ট। আমেরিকাকে আগে কার্যকরভাবে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। এরপরই কেবল তেহরান তার পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতিতে ফিরে যাবে। বল এখন আমেরিকার কোর্টে; যখনই আমেরিকা নিষেধাজ্ঞা তুলে নেবে, তখনই সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে যাবে বলে উল্লেখ করেন তিনি।

এর আগে তেহরান ও ছয় বিশ্বশক্তির মাঝে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় ফেরার আগে যুক্তরাষ্ট্রকে অবশ্যই ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে বলে জানিয়েছিলেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি। গত শুক্রবার তিনি বলেন, এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে বাস্তবে, কথায় কিংবা কাগজে নয়। আমরা যখন মনে করব নিষেধাজ্ঞা উঠে গেছে তখন প্রতিশ্রুতি বাস্তবায়নের দিকে আমরা এগিয়ে যাব।



 

Show all comments
  • Monjur Rashed ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৩৭ এএম says : 0
    President Hasan Ruhani is doing the right job through keeping the backbone upright.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ