Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

রাশিয়া-ইরানের যৌথ নৌ মহড়ায় এবার ভারতও যোগ দিচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৩৩ এএম | আপডেট : ১০:৩৫ এএম, ১৭ ফেব্রুয়ারি, ২০২১

ভারত মহাসাগরের উত্তর অংশে চলমান রাশিয়া ও ইরান যৌথ নৌ মহড়ায় ভারতও অংশ নেবে বলে জানিয়েছেন ইরানের সেনাবাহিনীর নৌ ইউনিটের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানযাদি। গত মঙ্গলবার থেকে রাশিয়া ও ইরানে মধ্যে যৌথ নৌ-মহড়া শুরু হয়েছে। এবারের এই মহড়ার নাম রাখা হয়েছে ‘দ্যা মেরিন সিকিউরিটি বেল্ট এক্সারসাইজ’।

এই বিষয়ে ইরানের নৌ কমান্ডারের বক্তব্য, গত বছর থেকে সাগরের নিরাপত্তা নিশ্চিত করার উদ্দেশ্যে ধারাবাহিকভাবে এমন যৌথ নৌ- মহড়ার আয়োজন করা হচ্ছে। এদিন যৌথ মহড়ার প্রথম দিনে রাশিয়ার নৌবহর তাদের সঙ্গে যুক্ত হয়েছে। ভারতীয় বাহিনীও আগামী দিনে এতে যোগ দেবে।
তিনি আরও বলেন, ভারত মহাসাগরীয় অঞ্চলে একই সময়ে একাধিক ইতিবাচক ঘটনা ঘটছে। পাকিস্তানের উদ্যোগেও 'আমান' শীর্ষক মহড়া চলছে। ঐ মহড়ার লক্ষ্য নিরাপত্তা বিধান।

পাকিস্তানের ঐ মহড়ায় ইরানের সেনাবাহিনীর নৌ ইউনিটের দক্ষিণাঞ্চলীয় নৌবহরের কমান্ডার অংশ নিচ্ছেন এবং পুরো মহড়া পর্যবেক্ষণ করছেন।
ইরানের নৌ কমান্ডার খানযাদি আরও বলেন, ভারত মহাসাগরীয় অঞ্চলে যেসব উদ্যোগ দেখা যাচ্ছে তাতে এটা স্পষ্ট নৌশক্তিতে অগ্রগামী দেশগুলোর মধ্যে সমন্বয় ও সহযোগিতা বাড়ছে এবং তারা যৌথভাবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করতে চাইছে।

যৌথ মহড়ায় যোগ দিতে ইতিমধ্যে রাশিয়া থেকে একটি ধ্বংসকারী, একটি রসদবাহী যুদ্ধজাহাজ এবং হেলিকপ্টার এসেছে। ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে ১৭ হাজার বর্গ কিলোমিটার এলাকাজুড়ে এই মহড়ার আয়োজন করা হয়েছে। সূত্র : পার্সটুডে



 

Show all comments
  • Monjur Rashed ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৪০ পিএম says : 0
    Any possibility for purchasing crude oil from Iran ? Otherwise, this participation is meaningless.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ