Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সহজেই ব্লক করুন হারিয়ে যাওয়া ফোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ৩:০৫ পিএম

ফোন হারিয়ে গেলে বা চুরি হলে সঙ্গে সঙ্গে ফোনটি ব্লক করে দেওয়া উচিত। এর ফলে অন্য কেউ আপনার ফোন ব্যবহার করতে পারবে না। এমনকি ফোনটি বিক্রিও করতে পারবে না, কারণ ব্লক করা ফোনে কোন নেটওয়ার্ক সাপোর্ট করবে না। তাহলে চলুন দেখে নিই কিভাবে চুরি হওয়া মোবাইল ফোন ব্লক করতে পারবেন।

মোবাইল ফোন ব্লক করার উপায়: মোবাইল ফোন চুরি হওয়ার পর সবার প্রথমে আপনাকে নিকটবর্তী থানায় একটি FIR দায়ের করতে হবে। মোবাইল ফোন চুরির রিপোর্ট অফলাইনের পাশাপাশি অনলাইনেও দায়ের করা যায়। অভিযোগ জানানোর পর অভিযোগকারীকে FIR কপি ও কমপ্লেন নম্বর অবশ্যই নিতে হবে।

এরপর সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (CEIR)-এর ওয়েবসাইট ceir.gov.in-এ যেতে হবে। CEIR-এর কাছে দেশের সমস্ত মোবাইল ফোনের তথ্য যেমন ফোন মডেল, সিম এবং IMEI নম্বর থাকে। এর সাহায্যে তারা চুরি যাওয়া মোবাইল ফোন খুঁজে বের করতে পারে। সেই সঙ্গে মোবাইল ফোন ব্লক এবং আনলক করতে পারে।

ceir.gov.in-এ ক্লিক করার পর আপনি তিনটি অপশন পাবেন। Block/Lost Mobile, Check Request Status এবং Un-Block Found Mobile। এরপর চুরি হওয়া মোবাইল ফোন ব্লক করার জন্য Stolen/Lost Mobile অপশনে ক্লিক করুন। এরপর একটি পেজ খুলবে যেখানে আপনি মোবাইলের বিষয়ে তথ্য দিতে পারবেন।

মোবাইল ফোনের তথ্যের মধ্যে মোবাইল নম্বর, IMEI নম্বর, ডিভাইসের ব্র্যান্ড, কোম্পানি, ফোন কেনার রসিদ, ফোন হারানোর তারিখ জানাতে হবে। এছাড়া আরও যেসব তথ্য দিতে হবে তা হল রাজ্য, জেলা, ফোন হারানোর এলাকা এবং কমপ্লেন নম্বর। পুলিশের কাছে করা অভিযোগের কপিও আপলোড করতে হবে।

এরপর Add more complaint-এ ক্লিক করতে হবে যেখানে মোবাইল মালিকের নাম, ঠিকানা, আধার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স ও আইডেন্টিটি কার্ড জমা দিতে হবে। শেষে আরেকবার মোবাইল নম্বর দিতে হবে।

এরপর আপনার নম্বরে একটি ওটিপি আসবে। ওটিপি দিলে ভেরিফিকেশন সম্পূর্ণ হবে। এরপর ফাইনাল সাবমিট করলে চুরি হওয়া মোবাইল ফোন ব্লক হয়ে যাবে। এছাড়া ফোনের ব্যাপারে কিছু জানা গেলেও আপনাকে জানিয়ে দেওয়া হবে। সুতরাং এবার থেকে ফোন হারালে এই পদক্ষেদগুলি গ্রহণ করুন আর সহজেই নিজের প্রাইভেসি সুরক্ষিত রাখুন।



 

Show all comments
  • NaYaMoT BaBu ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ৭:২১ পিএম says : 0
    এইটা ভারতে কার্যকারী হবে কিন্তু বাংলাদেশে কার্যকারী হবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্লক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ