Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৪২ এএম


ইন্টারনেটের উচ্চ গতি চাই
করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে গত মার্চ মাস থেকেই দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ রাখা হয়। শিক্ষার্থীদের ক্ষতি কিছুটা হলেও কমিয়ে আনতে ধীরে ধীরে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পরামর্শক্রমে অনলাইনে ক্লাস নেওয়া শুরু হয়েছে। অনলাইন ক্লাসের একটা বড় সমস্যা হলো ইন্টারনেটের ধীরগতি। বিশেষ করে গ্রামের দিকে নেটওয়ার্কের সমস্যার কারণে ক্লাস করতে অনেক সমস্যা হয়। যেমন ভালভাবে স্লাইড/ক্লাস দেখা যায় না, শোনা যায় না এছাড়াও ক্লাস করতে করতে হঠাৎ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়, পুনরায় জয়েন করার পর অনেক দূর চলে যায়। ফলে অনেক বিষয় অজানা থেকে যায়। এই সকল কারণে ক্লাসগুলো আমাদের জন্য বোঝা অনেক কষ্টকর হয়। অনেক ছাত্র শুধুমাত্র ইন্টারনেটের ধীর গতির কারণে অনলাইন ক্লাসের সুফল থেকে বঞ্চিত হচ্ছে। ইন্টারনেটের উচ্চ গতিসম্পন্ন করলে আমরা শিক্ষার্থীরা অনলাইন ক্লাসের সুফল আরও বেশি পাব এবং ক্লাস করা আমাদের জন্য সহজ হবে। তাই দেশের সকল জায়গায় বিশেষ করে গ্রামের দিকে ইন্টারনেটের উচ্চ গতিসম্পন্ন করার জন্য কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি।
মো. আরিফুল ইসলাম
শিক্ষার্থী, ফার্মেসী বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

 

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে
একাত্তরে দেশের মানুষের মধ্যে যে ঐক্য এবং সাহস দেখা গিয়েছিল তা আগে বা পরে আর কখনো দেখা যায়নি। স্বাধীনতা অর্জনের সংগ্রামে পুরো জাতি এক মতাদর্শে, মুক্তির চেতনায় ঐক্যবদ্ধ হয়েছিল। নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত করা গেলেই জাতির মধ্যে ঐক্য নিশ্চিত করা ও অপরাজনীতি, অপসংস্কৃতি রোধ করা সম্ভব হবে। মুক্তিযুদ্ধের বিষয়ে পুরনোদের মাঝে রাজনৈতিক মতপার্থক্য থাকলেও তরুণ সমাজ মুক্তিযুদ্ধের পক্ষে। বর্তমান প্রজন্মের তরুণরা সঠিক ইতিহাস ভালোবাসে, মুক্তিযুদ্ধের চেতনা তাদের মধ্যে আছে। উজ্জীবিত তরুণদের মধ্যে সঠিক ইতিহাস পৌঁছানো অত্যন্ত গুরুত্ববহ। যাতে তারা পথভ্রষ্ট না হয়। রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের ইতিহাস আজকের তরুণদের বেশিরভাগেরই অজানা। স্বাধীনতার ৪৪ বছর পরেও আমরা আমাদের উত্তরসূরিদের মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস পরিপূর্ণরূপে জানাতে পারিনি। এটি আমাদের অনেক বড় ব্যর্থতা। তাই সব মা-বাবার উচিত, তাদের সন্তানদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে ধারণা প্রদান করা।
শাকিবুল হাসান
শিক্ষার্থী, বরেন্দ্র কলেজ রাজশাহী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র

১৫ জুন, ২০২১

আরও
আরও পড়ুন