Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

সিৎসিপাসে চূর্ণ নাদালের স্বপ্ন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৪১ এএম

আরও একটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের দিকে অপ্রতিরোধ্য গতিতেই এগিয়ে যাচ্ছিলেন রাফায়েল নাদাল। আসরের শুরু থেকেই দুর্দান্ত ছিলেন তিনি। আগের সব রাউন্ডে কোনো সেটও হারেননি। গতকালও প্রথম চার রাউন্ডের প্রতিটিতেই জিতেছিলেন সরাসরি সেটে। জাগান সহজ জয়ের সম্ভাবনা। তবে, শুরুর ছন্দ ধরে রাখতে পারলেন না রাফায়েল নাদাল। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে পাঁচ সেটের লড়াইয়ে র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর তারকাকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের সেমি-ফাইনালে উঠেছেন গ্রিসের স্তেফানোস সিৎসিপাস।

মেলবোর্নে এদিন প্রথম দুই সেটে প্রতিপক্ষকে দাঁড়াতেই দেননি পিঠের সমস্যা নিয়ে টুর্নামেন্ট শুরু করা নাদাল। এরপর ঘুরে দাঁড়ান পঞ্চম বাছাই সিৎসিপাস। চার ঘণ্টা পাঁচ মিনিটের ম্যারাথন লড়াইয়ে ৩-৬, ২-৬, ৭-৬ (৭-৪), ৬-৪, ৭-৫ গেমে জয় নিশ্চিত করেন ২০১৯ এটিপি ট্যুর ফাইনালসের চ্যাম্পিয়ন। এই হারে ছেলেদের এককে রেকর্ড ২১তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের অপেক্ষা বাড়ল নাদালের। লাল দূর্গের রাজাকে হারিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেন এ গ্রিক তারকা। এমন ম্যাচ জয়ের পর স্বাভাবিকভাবেই আপ্লুত সিৎসিপাস, ‘আমি ভাষা হারিয়ে ফেলেছি। কোর্টে কি হলো তা কোনো ভাষাতেই প্রকাশ কোর্টে পারবো না। আমার টেনিসই সব বলে দিবে। সেই লেভেলে কোর্টে আমার সেরাটা দিতে পারার অনুভ‚তিটা সত্যিই দুর্দান্ত।’
শেষ চারে আগামীকাল ২২ বছর বয়সী সিৎসিপাস লড়বেন রাশিয়ার দানিল মেদভেদেভের বিপক্ষে। শেষ আটে চতুর্থ বাছাই মেদভেদেভ হারান তার ছোটবেলার বন্ধু আন্দ্রি রুভলেভকে, ৭-৫, ৬-৩, ৬-২ গেমে।
মেয়েদের এককে কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নিয়েছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ খেলোয়াড় অ্যাশলি বার্টি। অস্ট্রেলিয়ান এই তারকাকে হারিয়ে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যামের সেমি-ফাইনালে উঠেছেন চেক রিপাবলিকের কারোলিনা মুচোভা।
মেলবোর্ন পার্কে প্রথম সেটে প্রতিপক্ষকে দাঁড়াতেই দেননি বার্টি। কিন্তু পরের দুই সেটে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ান ২৫ তম বাছাই মুচোভা, ম্যাচ জিতে নেন ১-৬, ৬-৩, ৬-২ গেমে। শেষ চারে মুচোভার প্রতিপক্ষ ২২তম বাছাই যুক্তরাষ্ট্রের জেনিফার ব্র্যাডি। শেষ আটে স্বদেশি জেসিকা পেগুলাকে ৪-৬, ৬-২, ৬-১ গেমে হারান তিনি।
আজ প্রতিযোগিতার ছেলেদের এককে প্রথম সেমি-ফাইনালে মুখোমুখি হবেন নোভাক জোকোভিচ ও রাশিয়ার আসলান কারাৎসেভ। একই দিন মেয়েদের এককে আরেক সেমি-ফাইনালে দশম বাছাই যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস লড়বেন তৃতীয় বাছাই জাপানের নাওমি ওসাকার বিপক্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চূর্ণ-নাদালের-স্বপ্ন
আরও পড়ুন