Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

টিকা নিয়েছেন প্রায় ১৬ লাখ মানুষ

চুক্তি অনুযায়ী ৫০ লাখ ডোজ টিকাই আসছে-স্বাস্থ্য সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৪১ এএম

দেশে করোনাভাইরাস প্রতিরোধী টিকা নিয়েছেন ১৫ লাখ ৮৬ হাজার ৩৬৮ জন। গত ১০ দিনে এই সংখ্যক মানুষকে টিকা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়। এাদের মধ্যে ৫১০ জনের মৃদু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। গতকাল বুধবার করোনাভাইরাসের টিকা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য নিশ্চিত করেছে। এ দিন সচিবালয় ক্লিনিকে টিকা নিয়েছেন ভোলা-৪ আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। এই সময় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আবদুল মান্নান বলেছেন, ভারত থেকে করোনাভাইরাসের টিকার দ্বিতীয় চালানে চুক্তি অনুযায়ী ৫০ লাখ ডোজ টিকাই আসছে।
সেখানে বলা হয়েছে, এখন পর্যন্ত যারা টিকা নিয়েছেন তাদের মধ্যে পুরুষ ১০ লাখ ৬৮ হাজার ৭১৯ জন এবং নারী পাঁচ লাখ ১৭ হাজার ৬৪৯ জন। দেশে গত ৭ ফেব্রুয়ারি জাতীয়ভাবে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এই কার্যক্রম চলছে।
অধিদফতর জানায়, বুধবার দেশে টিকা নিয়েছেন দুই লাখ ২৬ হাজার ৭৫৫ জন। তাদের মধ্যে পুরুষ এক লাখ ৪৫ হাজার ২০৩ জন আর নারী ৮১ হাজার ৪৪২ জন। সারাদেশে যারা টিকা নিয়েছেন, তাদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ৭০ হাজার ২৫ জন, ময়মনসিংহ বিভাগে রয়েছেন ১০ হাজার ৭৭৩ জন, চট্টগ্রাম বিভাগে নিয়েছেন ৪৪ হাজার ৭৮৩ জন, রাজশাহী বিভাগে নিয়েছেন ২৭ হাজার ১০৮ জন, রংপুর বিভাগে নিয়েছেন ১৯ হাজার ৭৫৯ জন, খুলনা বিভাগে নিয়েছেন ২৮ হাজার ৪৩৬ জন, বরিশাল বিভাগে নিয়েছেন ১৩ হাজার ১৪৬ জন, আর সিলেট বিভাগে টিকা নিয়েছেন ১২ হাজার ৭২৫ জন।
বুধবার ঢাকা মহানগরীতে টিকা নিয়েছেন ৩১ হাজার ৮৭০ জন। তাদের মধ্যে পুরুষ ২০ হাজার ৯৪৬ জন আর নারী ১০ হাজার ৯২৪ জন। ঢাকা মহানগরীতে এ পর্যন্ত টিকা নিয়েছেন দুই লাখ ১৩ হাজার ৪১৬ জন। তাদের মধ্যে পুরুষ রয়েছেন এক লাখ ৪৩ হাজার ৮২৯ জন, আর নারী ৬৯ হাজার ৫৮৭ জন।
করোনার টিকা নিলেন এমপি জ্যাকব : যুব ও ক্রীড়া মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থহায়ী কমিটির সভাপতি, ভোলা-৪ আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব করোনার টীকা দিলেন। বুধবার বেলা ১১টায় জাতীয় সংসদ ভবনের ক্লিনিকে উপস্থিত হয়ে বৈশ্বিক মহামারির কেভিড-১৯ করোনার টীকা গ্রহণ করেন।
তিনি এই সময় বলেন, সারা বিশ্ব যখন করোনায় অতংকিত ছিল। লাখ লাখ মানুষ মৃত্যুর কবলে ঢলে পড়েছেন। ঠিক সেই সময় করোনার টীকা আবিস্কার হয়েেেছ। সর্বপ্রথম ভারত টীকা দিয়ে বাংলাদেশকে সহায়তায় করেছেন। আমরা তাদেরকে ধন্যবাদ জানাই। আজ সরকার ফ্রি করোনা টীকার ব্যবস্থা করেছেন। প্রতিটি হাসপাতালে রেজিষ্টেশনের মাধ্যমে ৪০উর্ধে নাগরিককে করোনা টীকা দিয়েছেন। এই টিকা কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ফলে সকলেই টীকা প্রদান করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্রতা বিমোচনে নিরলসভাবে কাজ যাচ্ছেন। জনগন তার পাশে আছে বলেই উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরার) আসনের সকল নাগকিরদেরকে সরকারি নির্দেশ মোতাবেক করোনা টিকা নেয়ার জন্যে উদাত্ত আহবান জানান।
দ্বিতীয় চালানে ৫০ লাখ ডোজ টিকা আসছে- স্বাস্থ্য সচিব : ভারত থেকে করোনাভাইরাসের টিকার দ্বিতীয় চালানে ২০ থেকে ৩০ লাখ ডোজ আসবে বলে বেক্সিমকোর পক্ষ থেকে জানানো হলেও স্বাস্থ্য সচিব আবদুল মান্নান বলেছেন, চুক্তি অনুযায়ী ৫০ লাখ ডোজ টিকাই আসছে। চলতি মাসের শেষ সপ্তাহে বা মার্চের প্রথম সপ্তাহে এই টিকা আসবে বলে জানিয়েছেন তিনি।
ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড দিয়ে বাংলাদেশে কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াই শুরু হয়েছে। বাংলাদেশ সেরাম ইনস্টিটিউট থেকে ৩ কোটি ডোজ টিকা কিনছে। প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে টিকা আসার কথা রয়েছে। যার প্রথম চালান গত মাসে এসেছে। এই টিকা আনছে বাংলাদেশে সেরামের ‘এক্লুসিভ ডিস্ট্রিবিউটর’ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। গত সোমবার বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেছিলেন, দ্বিতীয় চালানে ২০ থেকে ৩০ লাখ ডোজ টিকা আনা হবে। ২২ ফেব্রুয়ারি এই টিকা আসবে বলে তারা আশা করছেন। তবে বুধবার সচিবালয় ক্লিনিকে স্বাস্থ্য সচিব মান্নান সাংবাদিকদের বলেন, আমাদের টিকার পরবর্তী চালানে ৫০ লাখ ডোজ আসা নিয়ে কোনো ধরনের শঙ্কার অবকাশ নেই। টিকার দ্বিতীয় চালান ৫০ লাখ ডোজ চলতি মাসের শেষে বা পরের মাসের প্রথম সপ্তাহে আসবে। টিকার জন্য নিবন্ধনে ৪০ বছরের বয়সসীমা তুলে দেওয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে কি না জানতে চাইলে সচিব বলেন, আমরা এখনও এটা করিনি। কারণ আমরা চাচ্ছি, একটি সুশৃঙ্খল পরিবেশে, উৎসবমুখর পরিবেশে জুন-জুলাই মাস পর্যন্ত এটি কন্টিনিউ করতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকা


আরও
আরও পড়ুন