Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৪ আষাঢ় ১৪২৮, ০৬ যিলক্বদ ১৪৪২ হিজরী

গরমের তেজে ফাল্গুন হালকা-গুঁড়ি বৃষ্টিপাত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ১:১১ এএম

গরমের তেজ ক্রমেই বাড়ছে ফাল্গুন মাস তথা বসন্ত ঋতুর পয়লা সপ্তাহে। দিন-দুপুরবেলায় কড়া রোদে ঘামানোর অবস্থা। সেই সাথে দেশের কয়েক জায়গায় বিক্ষিপ্ত ও সাময়িকভাবে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে গত ২৪ ঘণ্টায়। মাঝরাত থেকে সকাল অবধি অনেক এলাকায় বিরাজ করছে শীতের রেশ। ঝরছে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা। সবকিছু মিলিয়ে এখন মিশ্র আবহাওয়া। এতে করে সর্দি-কাশি, জ¦র, শ্বাসকষ্ট, হাঁপানিসহ মৌসুমী রোগব্যাধির প্রকোপ দেখা দিয়েছে।
গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকা, যশোরসহ বিভিন্ন স্থানে হালকা থেকে গুঁড়ি বৃষ্টি ঝরেছে বিক্ষিপ্ত আকারে। তাপমাত্রা উঠে গেছে সীতাকুন্ডে ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস, যা দেশের সর্বোচ্চ। সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১০.৯ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৯.৪ ও সর্বনিম্ন ১৭, চট্টগ্রামে ৩০.৫ ও ১৬ ডিগ্রি সে.।
দেশের বেশিরভাগ জেলায় গতকাল দিনের বেলায় তাপমাত্রা ২৮ থেকে ৩১ এবং মাঝরাত থেকে ভোরবেলায় ১৫ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ছিল। তবে সাতক্ষীরায় রাতের সর্বনিম্ন তাপমাত্রাও উঠে গেছে ১৮.৫ ডিগ্রিতে।
আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের নদ-নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।
এদিকে আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হালকা-গুঁড়ি-বৃষ্টিপাত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ