Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

চোট নিয়েই ফাইনালে জোকোভিচ

সেরেনার অপেক্ষা বাড়ালেন সেই ওসাকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

উন্মুক্ত যুগে প্রথম খেলোয়াড় হিসেবে অভিষেকেই গ্র্যান্ড স্ল্যাম সেমিফাইনালে। স্বপ্নের মতো এগিয়ে যাচ্ছিলেন আসলান কারাতসেভ। তবে তার স্বপ্ন যাত্রা থামিয়ে দিয়েছেন উন্মুক্ত যুগে অস্ট্রেলিয়ান ওপেনের সবচেয়ে সফল তারকা নোভাক জোকোভিচ। কারাতসেভকে হারিয়ে২৮তম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলার টিকেট নিশ্চিত করেছেন বিশ্বের এক নম্বর তারকা।

এবারের আসরে প্রথম রাউন্ডে সরাসরি সেটে জয় পেয়েছিলেন জোকোভিচ। এরপর বাকী চার ম্যাচেই অন্তত একটি সেটে হেরেছিলেন তিনি। তবে এ সময়ে নিগেল নিয়ে খেলেছেন তিনি। তা থেকে অনেকটাই মুক্ত হয়ে প্রায় ফিট হয়েই যেন চেনা ছন্দে ফিরলেন। সেমি-ফাইনালের ম্যাচে আবারও দুর্দান্ত এ তারকা। আবারও জিতলেন সরাসরি সেটে। গতকাল মেলবোর্ন পার্কে মাত্র ৫৩ মিনিটের লড়াইয়ে কারাতসেভকে ৬-৩, ৬-৪ ও ৬-২ গেমে হারিয়ে ফাইনালে উঠেছেন জোকোভিচ।
চোট কাটিয়ে সম্প‚র্ণ ফিটনেস পেয়ে দাপুটে জয় পাওয়ায় স্বাভাবিকভাবেই রোমাঞ্চিত এ সার্বিয়ান, ‘আজকের (গতকাল) ম্যাচেই আমি সেরাটা অনুভব করেছি। দারুণ অনুভ‚তি, কোনো ব্যথা নেই। এবং এখন পর্যন্ত এই আসরে এটাই সেরা ম্যাচ। এবং এটা সঠিক সময়ে এসেছে। আমি এমন জয়ে দারুণ রোমাঞ্চিত।’ তবে ফাইনালে জিতলেও কারাতসেভের প্রশংসা কোর্টে কার্পণ্য করেননি জোকোভিচ, ‘আমাদের তাকে (কারাতসেভ) বাহবা দেওয়া উচিত। অভিষেকেই সেমি-ফাইনালে ওঠায় তাকে অনেক অভিনন্দন। আমার মনে হয় না এমনটা আর টেনিস ইতিহাসে হয়েছে।’ আজ অপর সেমি-ফাইনালে দানিল মেদভেদেভ ও স্তেফানোস সিতসিপাসের মধ্যকার বিজয়ীর সঙ্গে ফাইনালে মোকাবেলা করবেন জোকোভিচ।
এদিকে, ইতিহাস গড়ার পথে দারুণ ছন্দেই এগিয়ে যাচ্ছিলেন সেরেনা উইলিয়ামস। আর মাত্র দুটি ম্যাচ জিতলেই টেনিস ইতিহাসে সর্বোচ্চ ২৪ গ্র্যান্ড স্ল্যাম জয়ী মার্গারেট কোর্টকে স্পর্শ কোর্টে পারতেন এ মার্কিন সুন্দরী। কিন্তু তার যাত্রা থাকিয়ে দিয়েছেন জাপানের নাওমি ওসাকা। তাকে সরাসরি সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছেন তিনবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী এ তারকা।
মেলবোর্নে পার্কে সেমি-ফাইনালে ৩৯ বছর বয়সী সেরেনাকে ৬-৩ ও ৬-৪ গেমে হারিয়ে ফাইনালের টিকেট কেটেছেন ওসাকা। ক্যারিয়ারে এই প্রথম অস্ট্রেলিয়ান ওপেনের সেমি-ফাইনালে হারলেন সেরেনা। এ নিয়ে টানা ২০ ম্যাচ জয় পেলেন বিশ্বের তৃতীয় বাছাই এ জাপানী তরুণী। এই সেরেনাকে হারিয়েই ২০১৮ সালে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বাদ পেয়েছিলেন পেয়েছিলেন তিনি। এরপর আরও দুটি শিরোপা জিতলেও সেরেনা আর কোনো গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেননি। আসলে ২০১৭ সালের পর আর কোনো গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বাদ পাননি এ মার্কিন তারকা। এছাড়া অস্ট্রেলিয়ান ওপেনে এবারই প্রথম সেমি-ফাইনালে হেরে গেলেন সেরেনা। আগের সাতবারের প্রতিটিতেই ফাইনালে ওঠে শিরোপাও জিতেছিলেন তিনি। এককে সেরেনা সবশেষ গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন ২০১৭ সালে, অস্ট্রেলিয়ান ওপেন। পরের বছর ২০১৮ ইউএস ওপেনের ফাইনালে উঠলেও হেরে যান ওসাকার বিপক্ষে। ওসাকা পেয়েছিলেন ক্যারিয়ারে প্রথম গ্র্যান্ড স্ল্যামের স্বাদ। সেই থেকে মাঝে আরও তিনটি গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠলেও কোর্টকে ছোঁয়ার অপেক্ষা ফুরোয়নি তার।
দিনের অপর ম্যাচে দারুণ এক জয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেছেন যুক্তরাষ্ট্রের জেনিফার ব্র্যাডি। একই দিন চেক রিপাবলিকের কারোলিনা মুচোভাকে ৬-৪, ৩-৬ ও ৬-৪ গেমে হারিয়ে ফাইনালে ওঠেন এ মার্কিন তরুণী। আগামীকালের ফাইনালে মুখোমুখি হবেন এ দুই তারকা। ক্যারিয়ারে এখন পর্যন্ত কোনো ফাইনালে হারেননি ওসাকা। এর আগে ২০২০ ইউএস ওপেনের সেমি-ফাইনালে ব্র্যাডির বিপক্ষে জয়ের অভিজ্ঞতাও রয়েছে তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জোকোভিচ

৮ সেপ্টেম্বর, ২০২১
৪ সেপ্টেম্বর, ২০২১
২২ ফেব্রুয়ারি, ২০২১
১৯ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন