Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বীর উত্তম শহীদ খাজা নিজামউদ্দিন ভূঁইয়ার জন্মদিন আজ

প্রেস বিজ্ঞপ্তি | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

বীর উত্তম শহীদ খাজা নিজামউদ্দিন ভূঁইয়ার ৭২তম জন্মদিন আজ। বীর উত্তম নিজামউদ্দিন ভূঁইয়ার পৈতৃক নিবাস কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার মালাপাড়া ইউনিয়নে। ১৯৭১ সালে যুদ্ধকালে তার অকুতোভয় রণকৌশলের জন্য সহযোদ্ধারা তাকে ডাকতেন ক্যাপ্টেন নিজাম নামে। ৪ নম্বর সেক্টরের সাব-সেক্টর জালালপুরের যুদ্ধ পরিচালনার জন্য প্রথমে সাব-সেক্টর সেকেন্ড ইন কমান্ড এবং পরবর্তীতে সাব-সেক্টর কমান্ডার হিসেবে বীরত্বের সাথে যুদ্ধ পরিচালনা করেন।


১৯৭১ সালের ৪ সেপ্টেম্বর কানাইঘাটের আটগ্রাম সড়কের বাজারের কাছে ক্যাপ্টেন নিজামের নেতৃত্বাধীন মুক্তিযোদ্ধারা একটি সেতু ধ্বংস করে। এসময় পাকিস্তানী বাহিনীর সাথে মুখোমুখি যুদ্ধে বীরত্বের সাথে যুদ্ধে শহীদ হন খাজা নিজামউদ্দিন ভূঁইয়া। স্বাধীনতার যুদ্ধে খাজা নিজামউদ্দিন ভূঁইয়ার সাহসী আত্মত্যাগের জন্য সরকার তাকে বীর উত্তম খেতাব প্রদান করেন। বীর উত্তম শহীদ খাজা নিজামউদ্দিন ভূঁইয়ার ৭২তম জন্মদিনে সকলের কাছে দোয়া কামনা করেছেন বীর উত্তম শহীদ খাজা নিজামউদ্দিন ভূঁইয়ার ভাই এবং মাইলস্টোন কলেজের প্রিন্সিপাল লে. কর্নেল মোস্তফা কামালউদ্দিন ভূঁইয়া (অব.)। -প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জন্মদিন

১৪ সেপ্টেম্বর, ২০২২
২০ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ