Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ভারত-পাকিস্তান তোলপাড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

উনিশ বছরের তরুণী দানানির মোবিন পাকিস্তানের একজন সোশ্যাল মিডিয়া ‘ইনফ্লুয়েন্সার’। সম্প্রতি তার পোস্ট করা ছোট্ট একটা ভিডিও ইন্টারনেটে ঝড় তুলে তার লাখ লাখ ভক্ত তৈরি করেছে, তুমুল আলোড়ন ফেলেছে সীমান্তের অন্য পারে ভারতেও।
অগুণতি ‘মিম’ তৈরি হচ্ছে তার বলা একটা ছোট্ট কথা নিয়ে এবং ভারতে বড় বড় ব্র্যান্ডগুলো সেই কথাটাকে লুফে নিয়ে বিজ্ঞাপনে ব্যবহার করছে। দানানিরকে স্যালুট জানাচ্ছেন বলিউড তারকারাও। আর সেই কথাটা হল, ‘পাওরি হোরাই হ্যায়’ - যার সহজ অর্থ, ‘আমাদের পার্টি চলছে’। ইনস্টাগ্রামে তার সেই পোস্ট প্রায় পঞ্চাশ লাখ মানুষ দেখে ফেলেছেন, আর সেই সংখ্যাটাও রোজ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। হ্যাশট্যাগ ‘পাওরি হোরাই হ্যায়’ এখন শুধু পাকিস্তানে নয়, ভারতেও সবচেয়ে ‘ট্রেন্ডিং’ টপিকগুলোর শীর্ষে। ইনস্টায় দানানির মোবিনের ভিডিও সাড়া ফেলার প্রায় সঙ্গে সঙ্গেই বলিউডের সঙ্গীতকার যশরাজ মুখাটে সেটিকে ব্যবহার করে একটি ‘ম্যাশ-আপ’ ভিডিও পোস্ট করেন। সেটিও রাতারাতি পৌঁছে যায় লাখ লাখ ভিউয়ারের কাছে। বলিউডের পরিচালক বিবেক অগ্নিহোত্রী এর পরই টুইট করেন, ‘দেশভাগের সত্তর বছর পর একটা বাচ্চা মেয়ে মিম দিয়ে ভারত আর পাকিস্তানকে এক সূত্রে গেঁথে ফেলল। গ্রেট জব দানানির আর যশরাজ!’
ইন্টারনেটে নির্ভেজাল ঠাট্টা-মজা-রসিকতাই শুধু নয়, পাওরিহোরাইহ্যায়-এর বাণিজ্যিক সম্ভাবনাকে কাজে লাগানোর জন্যও ঝাঁপিয়ে পড়েছে ভারতের নামীদামী বহু ব্র্যান্ড। ভারতের সবচেয়ে বড় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া তাদের মোবাইল অ্যাপের বিজ্ঞাপন করে ফেলেছে এই ‘পাওরি’ দিয়ে। পিছিয়ে নেই সুইগি বা জোমাটোর মতো ফুড ডেলিভারি চেইনগুলোও, তাদের বিজ্ঞাপনেও জায়গা করে নিয়েছে দানানিরের ‘পাওরি হোরাই হ্যায়’। অনলাইন স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্সও ‘পাওরির’ জনপ্রিয়তাকে কাজে লাগাতে এতটুকুও দেরি করেনি, দানানির মোবিনের বলা কথাগুলোকেই একটু অদলবদল করে তারাও লঞ্চ করেছে নিজস্ব বিজ্ঞাপন। সূত্র : বিবিসি।

 



 

Show all comments
  • জাফর ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২৬ এএম says : 0
    কিছুদিন পর পর এরকম কিছু ট্রেন্ড চলে আসে
    Total Reply(0) Reply
  • কামাল রাহী ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২৭ এএম says : 0
    আমারও খুব ভালো লেগেছে
    Total Reply(0) Reply
  • Abdur Razzak Mreedha ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৩৩ এএম says : 0
    পাওরীরাই এই উপমহাদেশের ভবিষ্যৎ নাগরিক, পাওরীর প্রতি হৃদয় নিংড়ানো শুভকামনা।
    Total Reply(0) Reply
  • Mahbubul Alam ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৩২ এএম says : 0
    অসাধারণ এক্সপ্রেশান।
    Total Reply(0) Reply
  • মারিয়া ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৩২ এএম says : 0
    বিভেদ ভুলে আমরা আনন্দে থাকি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোশ্যাল মিডিয়া

২২ অক্টোবর, ২০২১
১৯ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন