Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিকা নিতে প্রবাসীরা আমেরিকা থেকে দেশে আসছেন : সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, টিকা নিতে কিছু প্রবাসী আমেরিকা থেকে বাংলাদেশে এসেছেন। তারা এখানে করোনাভাইরাসের টিকা নিচ্ছেন। গতকাল বৃহস্পতিবার মহাখালীতে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে টিকা নেয়ার পর সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। এ সময় ঢাকাস্থ ব্রিটিশ হাই কমিশনার রবার্ট ডিকসনসহ ঢাকায় কর্মরত কয়েকজন বিদেশি ক‚টনীতিকও টিকা নেন।
সকলকে টিকা নেয়ার আহবান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা জেনে তাজ্জব হবেন, আমেরিকার কিছু লোকজন বাংলাদেশে এসেছে ভ্যাকসিন নেয়ার জন্য। আমি জিজ্ঞেস করলাম, আপনি আমেরিকা থেকে এদেশে আসছেন কেন, ভ্যাকসিন নিতে? বলল, ‘ওখানে ভ্যাকসিন কত মাস পরে যে দেবে, আমি জানি না। এ ফাঁকে আমি দেশেও আসলাম, ভ্যাকসিনও নিলাম।’ টিকা নেয়ার পর পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাকে যে নারী টিকা দিয়েছেন তিনি খুবই দক্ষ। আমি টেরই পাইনি। সহজ, একেবারে টেরই পাইলাম না, হয়ে গেল।
টিকা দেয়ার ক্ষেত্রে সরকারের দ্রæত পদক্ষেপের কথা তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, টিকাদান শুরুর দুই সপ্তাহের মাথায় ১৫ লাখের বেশি মানুষ টিকা নিয়েছেন। ঢাকার বাইরে বিভিন্ন জেলা থেকেও সুচারুভাবে টিকাদান কর্মসূচি চলার কথা শোনা যাচ্ছে। পৃথিবীর মধ্যে মাত্র ৩০-৩৫টি দেশে টিকা আছে। উন্নত দেশেও অনেকে ভ্যাকসিন পায়নি। আমরা আমাদের প্রধানমন্ত্রীর দুরদর্দিশতার জন্য প্রথম দিন থেকে টিকা পাচ্ছি। তিনি বলেছেন, ‘ভ্যাকসিন বের হলেই যাতে আমরা পাই’। সেজন্য ভ্যাকসিন তৈরি হওয়ার আগে বাংলাদেশ বিভিন্ন সংস্থা, দেশ এবং উৎসের সঙ্গে যোগাযোগ রেখেছি।
বিশ্বের সব দেশ যাতে ভ্যাকসিন পায়, সেজন্য বাংলাদেশের পক্ষ থেকে জোরালো আহŸান জানানো হয়েছে মন্তব্য করে তিনি বলেন, আমরা মনে করি, এটা জনগণের সম্পত্তি, কেউ যাতে পেছনে পড়ে না থাকে এবং ভ্যাকসিন পায়। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বাস করেন, একটি লোক যদি অসুস্থ থাকে তাহলে এই রোগ দূর হয়নি। আমরা এজন্য প্রত্যেক লোককে ভ্যাকসিন দিতে চাই। এজন্য আমাদের প্রয়োজন প্রত্যেক দেশের সঙ্গে বড় অংশীদারিত্ব। রাজনৈতিক নেতৃত্বের প্রতিশ্রæতি আমরা চাই, প্রত্যেক দেশের, যে পারবে একে অপরকে সাহায্য করবে এ ব্যাপারে। এ ব্যাপারে কেউ ছাড় দেয়া উচিত না।
‘বিদেশি মিশনের কর্মীরা কোন প্রক্রিয়ায় টিকা নিবে’ এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের মন্ত্রণালয় প্রত্যেকটি মিশনকে জানিয়ে দিয়েছে, ’অমুক জায়গায় ভ্যাকসিন দেয়া হবে। তোমরা তোমাদের ডকুমেন্ট নিয়ে রেজিস্ট্রিশন করে চলে আসবে। হাসপাতাল সবসময় প্রস্তুত ভ্যাকসিন দেয়ার জন্য। যারা ক‚টনীতিক নন, তাদেরও ভ্যাকসিন দেয়ার ব্যবস্থা সরকার করে দিবে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুকেন্দ্রে কর্মরত রাশিয়ার নাগরিকদের জন্য সে দেশের স্পুটনিক-৫ টিকা আনার অনুমোদন দেয়া হয়েছে। যারা ডিপ্লোমেট না, তাদেরকেও কীভাবে আমরা অ্যাকোমোডেট করতে পারি, সেটা নিয়ে আমরা কিছু সিদ্ধান্ত নেব। আমরা তাদেরও সহযোগিতা করব।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ