Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিকাদানে বিলম্বের মুখে আরো পদক্ষেপ নিচ্ছে ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

করোনা টিকার ক্ষেত্রে বিলম্ব ও জটিলতার ফলে প্রবল সমালোচনার মুখে ইইউ কমিশন একগুচ্ছ নতুন পদক্ষেপের ঘোষণা করেছে। সেপ্টেম্বরের মধ্যে ৭০ শতাংশ মানুষকে টিকা দেবার লক্ষ্য স্থির করা হয়েছে। ইসরায়েল, অ্যামেরিকা থেকে শুরু করে এমনকি সদ্য ইইউ ত্যাগ করা দেশ ব্রিটেনেও মানুষকেও দ্রুত গতিতে করোনার টিকা দেয়া হচ্ছে। অথচ বিশাল রাষ্ট্রজোট হিসেবে ইউরোপীয় ইউনিয়নে টিকার সরবরাহ ও বণ্টনের ক্ষেত্রে পদে পদে সমস্যা দেখা যাচ্ছে। অথচ টিকা কেনা ও বণ্টনের ক্ষেত্রে দক্ষতার আশা করে এই প্রথম ইইউ কমিশনকে এমন গুরুদায়িত্ব দেয়া হয়েছিল। সেই দায়িত্ব পালনে চরম ব্যর্থতার অভিযোগ উঠেছে ইইউ কমিশন প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েনের বিরুদ্ধে। অনেক দেরি করে এবং যথেষ্ট পরিমাণ টিকা অর্ডার না দেয়ার কারণে বছরের প্রথম তিন মাসে ইইউ দেশগুলিতে এমনকি উচ্চ ঝুঁকিপূর্ণ মানুষের জন্যও যথেষ্ট পরিমাণ টিকার ব্যবস্থা করা যায় নি বলে সমালোচনা শোনা যাচ্ছে। এমন বিলম্বের ফলে করোনা ভাইরাসের আরও ছোঁয়াচে সংস্করণগুলি পরিস্থিতি আরও জটিল করে তুলছে। জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান বলেছেন, মাত্র দুই সপ্তাহের মধ্যে জার্মানিতে ব্রিটিশ ভেরিয়েন্টের প্রসার ছয় থেকে ২২ শতাংশ ছুঁয়েছে।

প্রবল চাপের মুখে ইইউ কমিশন বুধবার করোনা সংকট মোকাবিলার লক্ষ্যে আরও কিছু পদক্ষেপের ঘোষণা করছে। এ উদ্যোগের আওতায় টিকা অনুমোদনের গতি আরও বাড়ানো, আরও কার্যকরভাবে করোনার ছোঁয়াচে সংস্করণগুলির মোকাবিলা এবং বাড়তি কয়েক কোটি টিকা কেনা হবে। কমিশনের প্রেসিডেন্ট ফন ডেয়ার লাইয়েন বলেন, এখনো পর্যন্ত ইইউ দেশগুলিতে তিন কোটি তিরিশ লাখ টিকা সরবরাহ করা হয়েছে। এখনো পর্যন্ত শুধু জাতীয় স্তরে জরুরি ভিত্তিতে টিকা অনুমোদনের সুযোগ থাকায় ইইউ স্তরে করোনা টিকা অনুমোদনের কাজে বাড়তি সময় লেগেছে। নতুন আইন প্রণয়ন করে ভবিষ্যতে ইইউ-কেও সেই ক্ষমতা দেবার প্রস্তাব দিয়েছেন তিনি।

ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা বা ব্রাজিলের মতো দেশ থেকে আসা আরও ছোঁয়াচে ভেরিয়েন্ট বা সংস্করণ শনাক্ত করতেও ইইউ বাড়তি উদ্যোগ নিচ্ছে। করোনা পরীক্ষার ইতিবাচক ফলের নমুনার কমপক্ষে পাঁচ শতাংশ পরীক্ষা করার আবেদন জানিয়েছে ব্রাসেলস। নতুন সংস্করণ সরাসরি শনাক্ত করতে পরীক্ষা পদ্ধতি তৈরি করতে জন্য ইইউ সাড়ে সাত কোটি ইউরো অনুদান দিচ্ছে। অ্যামেরিকার মডার্না কোম্পানির কাছে ইইউ আরও ৩০ কোটি টিকার অর্ডার দিয়েছে। এর অর্ধেক চলতি বছর এবং বাকিটা আগামী বছর হাতে পাওয়ার কথা। বায়োনটেক-ফাইজারও ইইউ-কে বাড়তি ২০ কোটি টিকা সরবরাহ করবে। ফলে ইইউ প্রায় ৪৫ কোটি জনসংখ্যার জন্য সব মিলিয়ে মোট ২৬০ কোটি টিকার অর্ডার দিলো। বাড়তি টিকা অন্যান্য দেশগুলিকে দিতে চায় ইইউ।

টিকাদান কর্মসূচির ক্ষেত্রে নির্দিষ্ট লক্ষ্যমাত্রাও স্থির করেছে ইইউ। আগামী ২১ সেপ্টেম্বরের মধ্যে ইইউ দেশগুলির ৭০ শতাংশ মানুষ টিকা পেয়ে যাবেন বলে আশ্বাস দিয়েছে কমিশন। তবে এখনো পর্যন্ত এ ক্ষেত্রে অগ্রগতি অত্যন্ত কম বলে স্বীকার করেছেন প্রেসিডেন্ট ফন ডেয়ার লাইয়েন। ঘাটতি মেটাতে বছরের চতুর্থ মাস থেকে টিকা সরবরাহ বাড়বে বলে আশা করছেন তিনি। ডিপিএ, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ