Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইপিএলের মায়ায় দেশকে সাকিবের ‘না’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

আগামী এপ্রিলে যখন শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ দল, ফিট থাকলে সাকিব আল হাসান তখন খেলবেন আইপিএলে। ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট চলার সময় দেশের হয়ে টেস্ট খেলতে ইচ্ছুক নন বাংলাদেশের অলরাউন্ডার। টেস্ট সিরিজ থেকে ছুটি চাওয়ার পর অনেক আলোচনা করে সাকিবের ছুটি মঞ্জুরও করেছে বিসিবি। টেস্ট সিরিজে না খেললেও ওয়ানডে সিরিজে খেলবেন সাকিব।
বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ ও আইপিএল, কোনোটির সূচিই এখনও চ‚ড়ান্ত হয়নি। তবে দুই টেস্টের সিরিজ খেলতে এপ্রিলে বাংলাদেশের শ্রীলঙ্কা সফরে যাওয়া অনেকটাই নিশ্চিত। তার পরপরই মে মাসে শ্রীলঙ্কাও বাংলাদেশে আসবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে। টেস্ট ম্যাচ দুটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ, ওয়ানডে তিনটি আইসিসি ওয়ানডে লিগের। আইপিএলও এপ্রিল-মে মাসেই হবে, একরকম নিশ্চিত। তবে এরই মধ্যে সাকিবের এই ছুটি জন্ম দিয়েছে অনেক প্রশ্নের।
জাতীয় দলের খেলার সময় ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার অনুমতি দেওয়া দেশের ক্রিকেটে খুব ভালো দৃষ্টান্ত হচ্ছে না, অনুধাবন করছেন বিসিবি কর্তারাও। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানালেন, জোর করে কাউকে খেলাতে চায় না বোর্ড, ‘সাকিব আমাদের চিঠি দিয়েছে, সে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে চায় না। আমরা মিটিং করেছি, অনেক আলোচনা হয়েছে এটা নিয়ে। বোর্ড আগেও নানা সময়ে নানাজনকে ছুটি দিয়েছে। তবে জাতীয় দলের খেলার সময় সাধারণত আমরা দিতে চাই না ছুটি। কিন্তু আলোচনা করে সিদ্ধান্ত হয়েছে, জোর করে কাউকে বাংলাদেশ দলে খেলানো হবে না। শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট সিরিজ ও আইপিএল একই সময়ে হবে। সাকিব টেস্ট খেলতে চায় না এই সিরিজে। আমরা তাকে ছুটি দিয়েছি। অবশ্যই খুব ভালো উদাহরণ নয় এটি। কিন্তু যেটা বললাম, অনিচ্ছুক কাউকে আমরা খেলাতে চাই না।’
সাকিবকে ছুটি দেওয়ায় অন্যদের ক্ষেত্রেও সেই বাধ্যবাধকতা চলে আসছে বিসিবির। আকরাম বললেন, বোর্ডের এখানে কিছু করার নেই, ‘অন্যদেরও ছুটি দেবে বোর্ড। যারা খেলতে চায় না, তাদের সবাইকেই দেবে। অনেক কথা বলেছি এটা নিয়ে আমরা। সবশেষে বোর্ডের কথা, যে খেলতে না চায়, জোর করে তাকে নামানো হবে না। মুস্তাফিজ চাইলে তাকেও ছুটি দেব, সবাইকে দেব, কিছু করার নেই।’ দুই বছর বিরতির পর এই বাঁহাতি পেসারও আইপিএলের এবারের আসরে দল পেয়েছেন। ভিত্তিমূল্য এক কোটি রুপিতে তাকে দলে নিয়েছে রাজস্থান রয়্যালস।
এবারই প্রথম নয়, এর আগে ২০১৭ সালেও টেস্ট ক্রিকেট থেকে ৬ মাসের বিরতি চেয়েছিলেন সাকিব। সেবার বোর্ড তাকে পুরো ছুটি না দিলেও দক্ষিণ আফ্রিকা সফরে যাননি তিনি। এ ব্যাপারে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর কাছে জানতে চাইলে তিনি সাকিবের প্রসঙ্গটি এড়িয়ে গেলেন, ‘এই প্রসঙ্গে ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান যখন ব্যাখ্যা দিয়েছেন, তাই আমি কিছু বলতে চাই না। এই কথা তো বোর্ড থেকেই আসবে। সুতরাং এটা নির্বাচক প্যানেলের বিষয় নয়।’
১ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর এই মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে টেস্টে ফিরেছিলেন সাকিব। তবে চোটের কারণে তিনি মাঠ ছাড়েন সিরিজের প্রথম টেস্টের মাঝপথেই। খেলতে পারেননি দ্বিতীয় টেস্টেও। শ্রীলঙ্কা সিরিজের আগে নিউজিল্যান্ড সফর থেকেও ছুটি পেয়েছেন সাকিব। তৃতীয় সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকার জন্য এই ছুটি। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে আগামী মঙ্গলবার নিউজিল্যান্ড রওনা হওয়ার কথা বাংলাদেশ দলের। সাকিব এর মধ্যেই চলে গেছেন যুক্তরাষ্ট্রে।
অথচ এই আইপিএল নিয়েই আবার দক্ষিণ আফ্রিকান পেসার কাগিসো রাবাদার অন্য ধারণা। তার কাছে দেশের খেলাই আগে। দক্ষিণ আফ্রিকার জার্সিতে খেলতে গিয়ে যদি আইপিএল মিস করেন, তাতেও কোনও আফসোস নেই এই পেসারের। আইপিএল চলাকালীন দক্ষিণ আফ্রিকা দলের পাকিস্তানের বিপক্ষে সীমিত ওভারের সিরিজ আছে। আর তাতে ফ্রাঞ্চাইজি লিগটির প্রথম সপ্তাহ মিস করার সম্ভাবনা আছে দিল্লি ক্যাপিটালসের এই পেসারের। রাবাদা নিজেও দেশের খেলা বাদ দিয়ে আইপিএলে যেতে রাজি নন। তার কাছে দক্ষিণ আফ্রিকার জার্সিতে মাঠে নামাই আগে। ২৫ বছর বয়সী পেসার দক্ষিণ আফ্রিকান এক সংবাদমাধ্যমকে বলেছেন, ‘আমার কাছে দেশ সবার আগে। আইপিএলের শুরুর সময়ে যদি পাকিস্তানের বিপক্ষে আমাদের সিরিজ থাকে, তাহলে আমি হয়তো আইপিএলের এক সপ্তাহ মিস করবো। ভারতে দিল্লি আমার ঘর, কিন্তু জাতীয় দলের খেলা আমার কাছে আগে।’



 

Show all comments
  • Mokbul BD ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১:৩৮ এএম says : 0
    অনেকে ক্রিকেটের সাথে দেশপ্রেম গুলিয়ে ফেলে সেটাই আসল সমস্যা। ক্রিকেট আর দশটা পেশার মতই আরেকটা পেশা। সবাই টাকার জন্যই কাজ করে।
    Total Reply(0) Reply
  • Rîîyan Rââj ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১:৩৯ এএম says : 0
    Sakib কে তো এক বছর বসিয়ে রেখেছিলে, এখন এত টানাটানি কেনো? সময় সবারই আসে।
    Total Reply(0) Reply
  • ওবাইদুল ২০ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৪৪ পিএম says : 0
    পারমানেন্ট ভাবে ছুটিতে পাঠালে পরের বছর আইপিএল এতে কত দাম পাবেন বলে মনে হয় ?
    Total Reply(1) Reply
    • Md. Ibrahim ২০ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৪৫ পিএম says : 0
      সাকিব কি গেইল এর পথে হাটছে?

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএল

২৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ