Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

আশুলিয়ায় এলাকাবাসী ও জাবি ছাত্রদের সাথে ধাওয়া পাল্টা ধাওয়া

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৫৩ পিএম

ক্রিকেট খেলাকে কেন্দ্র করে এলাকাবাসী ও জাহাঙ্গীরনর বিশ্ববিদ্যালয় ছাত্রদের সাথে দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় দোকানপাট ভাংচুর ও লুটপাটেরও অভিযোগ উঠে। কয়েকটি মোটরসাইকেলও ভাংচুর করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলিও ছুড়েছে। সংঘর্ষে অন্তত ৩০জন আহত হয়েছে। শুক্রবার সন্ধ্যা ৭টা থেকে সাভারের আশুলিয়ার গেরুয়া এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক এলাকাবাসি বলেন, গত ১১ ফেব্রুয়ারি আশুলিয়ার পাথালিয়া ইউনিয়নের গেরুয়া বাজার এলাকায় বাতিঘর নামের একটি সেচ্ছাসেবী সংগঠন এলাকায় ক্রিকেট খেলার আয়োজন করেন। সেই ক্রিকেট খেলায় একটি দলের পক্ষ থেকে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী খেলতে যায়। ওই ক্রিকেট খেলাকে কেন্দ্র করে লাঠি সোটা ও ধারালো অস্ত্র নিয়ে ওই দিনই বাতিঘর নামের সংগঠনটির অফিসে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর ও লুটপাট করে সেই সাথে পাশের দুটি বিকাশের দোকানসহ তিনটি দোকানে তালা ঝুলিয়ে বেশ কয়েকটি বাড়ির মানুষজনকে হত্যার হুমকি দিয়ে চলে যায় তারা।

এলাকাবাসীর অভিযোগ, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী এঘটনা ঘটিয়েছে তাদের অত্যাচারে তারা অতিষ্ঠ হয়ে দিন যাপন করছেন।

এদিকে শুক্রবার সন্ধ্যায় গেরুয়া বাজার এলাকায় নজরুল নামের এক যুবককে নিজ বাড়ি থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেদের ভাড়া ঘরে নিয়ে মারধর করে। পরে মারধরের বিষয়টি এলাকাবাসীর মাঝে ছড়িয়ে পড়লে তারা লাঠি সোটা ও ধারালো অস্ত্র নিয়ে বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ায় জড়িয়ে পরে। পরে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ গিয়ে সংঘর্ষ নিয়ন্ত্রণে আনে। এসময় সংঘর্ষে অন্তত ৩০ জন আহত হয়। সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত থেমে থেমে এ সংঘর্ষ চলে। এখনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও এলাকাবাসী মুখোমুখি অবস্থানে রয়েছে। সংঘর্ষে আহতদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। এদিকে এঘটনায় বিশ^বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী নিজেদের ভাড়া বাড়িতে আটকা পড়লে পুলিশ জনরোষের মুখ থেকে তাদেরকে উদ্ধার করে। এদিকে নতুন করে সংঘর্ষ এড়াতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। প্রশাসনের পক্ষ থেকে সবাইকে শান্ত থাকার আহবান জানানো হয়েছে। এঘটনায় গেরুয়া বাজার এলাকায় বর্তমানে ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ রেখেছে। ঘটনাস্থলে থমথমে অবস্থা বিরাজ করছে।

করোনা ভাইরাসের কারণে বিশ^বিদ্যালয় বন্ধ থাকলেও শতাধিক শিক্ষার্থী গেরুয়া এলাকার বিভিন্ন ভাড়া বাড়িতে বসবাস করে আসছে।

এবিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আসম ফিরোজ উল হাসান বলেন, ঘটনাটি জাবিরে বাহিরের, তারপরও বিষয়টি সমাধানের চেষ্টা করা হচ্ছে।

আশুলিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) এস এম কামরুজ্জামান বলেন, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটেছে। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
এঘটনায় আশুলিয়া থানায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাভার


আরও
আরও পড়ুন