Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীর কাঁচাবাজার দাম বেড়েছে কক মুরগির

অপরিবর্তিত সবজিবাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

সপ্তাহের ব্যবধানে রাজধানীর কাঁচাবাজারে পাকিস্তানি কক মুরগি ও রুই মাছের দাম বেড়েছে। তবে বয়লার-সোনালী মুরগি ও শিং, টাকি, শোলসহ অপরিবর্তিত আছে অন্যান্য মাছের দাম। গতকাল বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে- আদা, রসুন, পেঁয়াজের দাম স্থিতিশীল রয়েছে। দাম কমেছে শাক সবজির। অপরিবর্তিত আছে তেল, আলু এবং গরু ও খাসির মাংসসহ অন্যান্য পণ্যের দাম।

মুরগি বিক্রেতারা বলেন, সোনালী মুরগি ও ব্রয়লার মুরগির দাম দাম অপরিবর্তিত রয়েছে। সোনালী মুরগি কেজি প্রতি ২০০ থেকে ২২০ টাকা ও ব্রয়লার ১৪০ থেকে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। সপ্তাহের ব্যবধানে পাকিস্তানি কক মুরগির দাম বেড়েছে প্রায় ৭০ থেকে ৮০ টাকা। গত সপ্তাহে যেখানে পাকিস্তানি কক মুরগি বিক্রি হয়েছে ২০০ থেকে ২২০ টাকায়, এ সপ্তাহে বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকা কেজি দরে।

সরেজমিনে সবজির বাজার ঘুরে দেখা গেছে, প্রতিকেজি মুলা ১০ টাকা, শালগম ১০ থেকে ১৫ টাকা, গাজর ৩০ টাকা, শিম ১৫ থেকে ২০ টাকা, বেগুন ২০ থেকে ২৫ টাকা, করলা ৩০ থেকে ৩৫ টাকা, ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকা, পাকা টমেটো ২০ টাকা, বরবটি ৪০ থেকে ৪৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

প্রতি পিস লাউ আকার ভেদে বর্তমানে ৩০ থেকে ৪০ টাকা, ফুলকপি ১০ থেকে ১৫ টাকায় বিক্রি হচ্ছে। বাঁধাকপি বিক্রি হচ্ছে ১০ টাকা দরে। মিষ্টি কুমড়া ২০ টাকা, আলু ১৭ টাকা, পেঁয়াজ ৩০ টাকা প্রতিকেজি বিক্রি হচ্ছে। এদিকে, বাজারে প্রতি হালি কাঁচকলা ২০ থেকে ৩০ টাকা, কাঁচামরিচ ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এদিকে, রুই মাছের দাম বাড়লেও অন্যান্য মাছের দাম আগের সপ্তাহের মতই আছে। এছাড়া আদা প্রতিকেজি ৮০ থেকে ৯০ টাকা এবং ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। সপ্তাহের বাজারে ৫ টাকা কমে প্রতি ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ৮৫ টাকায়, হাঁসের ডিম ১৫৫ থেকে ১৬০ টাকায় এবং দেশি মুরগির ডিম বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২০০ টাকায়। বাজারে অপরিবর্তিত আছে গরু ও খাসির মাংস এবং মসলাসহ অন্যান্য পণ্যের দাম। তবে জিরার দাম কেজি প্রতি ৩০ থেকে ৪০ টাকা বেড়েছে।

মাছের বাজার ঘুরে দেখা গেছে, দাম বেড়ে রুই মাছ (আকার ভেদে) ২৮০ থেকে ৩৫০ টাকা, শিং (মাঝারি থেকে বড় সাইজ) ৪৫০ থেকে ৫৫০ টাকা, মৃগেল ১১০ থেকে ১৫০ টাকা, পাঙ্গাশ ১২০ থেকে ১২৫ টাকা, ইলিশ (আকার ভেদে) ৪৫০ থেকে ৮৫০ টাকা, চিংড়ি (বড়) ৫০০ থেকে ৬০০ টাকায়, বোয়াল মাছ ৪০০ থেকে ৫০০ টাকা, কাতল ১৭০ থেকে ২৮০ টাকা, পোয়া ২০০ থেকে ২৫০ টাকা, পাবদা ১৫০ থেকে ২৫০ টাকা, টেংরা ২৫০ থেকে ৪০০ টাকা, টাটকিনি ১০০ টাকা, তেলাপিয়া ১০০ টাকা, সিলভার কার্প ১০০ থেকে ১৪০ টাকা, টাকি ১৪০ থেকে ২৫০ টাকা, শোল ৪৫০ থেকে ৫৫০ টাকা, কাচকি ও মলা ২৫০ থেকে ৪৫০ টাকা, আইড় মাছ ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মুদি দোকান থেকে জানা গেছে, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে তেলসহ অন্যান্য পণ্যের দাম অপরিবর্তিত আছে। তবে জিরা ও খোলা সরিষার তেলের দাম কিছুটা বেড়েছে। গত মাসের তুলনায় এ মাসে খোলা সরিষার তেলের দাম কেজিপ্রতি বেড়েছে ২৫ থেকে ৩০ টাকা আর জিরা দেশ ভেদে ৩০ থেকে ৪০ টাকা বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ