Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বসন্ত ঋতুর স্বাভাবিক অনুকূল আবহাওয়া

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

বসন্তের গোড়াতেই দেশের বেশিরভাগ জেলায় দিনের তাপমাত্রা ৩০ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। রাত থেকে ভোর সকালের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ থেকে ১৮ ডিগ্রির ঊর্ধ্বে উঠে গেছে। বসন্তদিনে আবহাওয়া স্বাভাবিক ও অনুক‚ল রয়েছে। তবে তাপমাত্রার তাপমাত্রা ক্রমেই বাড়ছে।
গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ৩৩.২ এবং সর্বনিম্ন শ্রীমঙ্গলে ১২.৯ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩১.২ এবং সর্বনিম্ন ১৮.৫ ডিগ্রি সে.। চট্টগ্রামে যথাক্রমে ৩০.৮ এবং ১৮.১ ডিগ্রি। এদিকে শীত ঋতু শেষে ফাল্গুনের শুরুতে মাঝরাত থেকে সকাল অবধি হালকা কুয়াশা ও শীতের আমেজ রয়ে গেছে। তবে দিনভর রোদের তেজ, আকাশ আংশিক মেঘলা থাকছে।
আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আকাশ আংশিক মেঘলাসহ প্রায় সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।
সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এরপরের ৫ দিনে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ