Inqilab Logo

ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

ইরান বিরোধী পদক্ষেপ থেকে সরে আসার মার্কিন সিদ্ধান্তকে স্বাগত জানাল রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ৯:২০ এএম

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করার সিদ্ধান্ত থেকে সরে আসার মার্কিন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল (শুক্রবার) এক বক্তব্যে বলেছেন, মস্কো এখন ইরানের পরমাণু সমঝোতার পুনরুজ্জীবনের ব্যাপারে আশাবাদী হয়ে উঠেছে।

তিনি বলেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করার সিদ্ধান্ত থেকে সরে আসার মার্কিন সিদ্ধান্ত আন্তর্জাতিক অঙ্গনে আশা সঞ্চার করেছে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন ভারপ্রাপ্ত স্থায়ী প্রতিনিধি রিচার্ড মিলস শুক্রবার সকালে নিরাপত্তা পরিষদকে আনুষ্ঠানিক চিঠি দিয়ে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন প্রত্যাহার করে নেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ২০২০ সালে নিরাপত্তা পরিষদের কাছে এসব নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন জানিয়েছিল।

বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার ইরানের পরমাণু সমঝোতা বিষয়ক ছয় জাতিগোষ্ঠীর বৈঠকে আবার যোগ দিতেও নিজের সিদ্ধান্ত ঘোষণা করেছে। ওয়াশিংটন বলেছে, পরমাণু সমঝোতা বিষয়ক বৈঠকে যোগ দিতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেলের আহ্বানে সাড়া দিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আর একদিনে এ দু’টি সিদ্ধান্ত নিয়ে আমেরিকা ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার ব্যাপারে নিজের সদিচ্ছার প্রমাণ দিয়েছে। জো বাইডেন গত বছরের নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, তিনি নির্বাচিত হলে আমেরিকাকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনবেন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Mahdi Hassan ২০ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২৩ পিএম says : 0
    Very good news
    Total Reply(0) Reply
  • মানারাত ২০ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২৪ পিএম says : 0
    আমেরিকার উচিত ইরানের সাথে ভালো সম্পর্ক প্রতিষ্ঠা করা।
    Total Reply(0) Reply
  • গাজী উসমান ২০ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২৪ পিএম says : 0
    আমরাও স্বাগত জানাই
    Total Reply(0) Reply
  • AZAD ২০ ফেব্রুয়ারি, ২০২১, ৯:১২ পিএম says : 0
    আমরা এটাও চাই - মধ্য প্রাচ্যের প্রতিটা দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হোক। আমেরিকার উচিৎ সকল অগণতান্ত্রিক দেশকে গণতন্ত্র শিক্ষার ছবক দেওয়া । এবং এটাই হবে ইউ এস এ প্রেসিডেন্টের সব থেকে সেরা কাজের একটা । জানি এ কাজে একটাই ঝুঁকি - এটা হল ফ্রীতে তেলের জোগান বন্ধ হওয়া ......।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

২২ মার্চ, ২০২১
৮ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ