Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুর্দিদের সাথে অস্ত্রবিরতি চুক্তিতে রাজি নয় তুরস্ক

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের দাবি প্রত্যাখ্যান কুর্দিদের কাছ থেকে এলাকা পুনরুদ্ধারে এগিয়ে যাচ্ছে তুরস্কসমর্থিত সিরীয় বিদ্রোহীরা

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার চলমান গৃহযুদ্ধে কুর্দি বিদ্রোহীদের সঙ্গে তুরস্কপন্থি বিদ্রোহীদের অস্ত্রবিরতির দাবি নাকচ করে দিয়েছে তুরস্ক। এর আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অস্ত্রবিরতির দাবি করা হয়েছিল। এদিকে তুরস্কের ইউরোপীয় ইউনিয়নবিষয়ক মন্ত্রী ওমর কেলিক বলেন, যুক্তরাষ্ট্রের এমন দাবি তার দেশের কাছে কোনোক্রমেই গ্রহণযোগ্য নয়। কারণ, কুর্দি যোদ্ধাদের সঙ্গে তুর্কি সেনাবাহিনী কোনো অস্ত্রবিরতি চুক্তিতে উপনীত হয়নি। কাতারভিত্তিক সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। প্রসঙ্গত, গত সপ্তাহেই আইএস জিহাদিদের হাত থেকে সিরিয়ার তুরস্ক সীমান্তবর্তী মানবিজ শহরটি মুক্ত করে যুক্তরাষ্ট্রসমর্থিত সিরিয়ার কুর্দি বিদ্রোহীরা। তবে বর্তমানে মানবিজের নিয়ন্ত্রণ গ্রহণের পথে রয়েছে ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ)। এটি সিরিয়ার তুরস্কপন্থি বিদ্রোহী গোষ্ঠী হিসেবে পরিচিত। এ ঘটনার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তুরস্ক ও সিরীয় কুর্দিদের মধ্যকার সংঘাত বন্ধের আহ্বান জানানো হয়। একপর্যায়ে দেশটি দাবি করে, তুর্কিপন্থি বিদ্রোহীদের সঙ্গে অস্ত্রবিরতিতে উপনীত হয়েছে কুর্দি বিদ্রোহীরা।
মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের এক বিবৃতিতে বলা হয়েছে, উভয় পক্ষেরই লড়াই বন্ধ করা উচিত। তুর্কি ও কুর্দি বাহিনীকে পরস্পরের বিরুদ্ধে লড়াই না করে আইএসের বিরুদ্ধে লড়াই চালানোর আহ্বান জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার। অপরদিকে, যুক্তরাষ্ট্রসমর্থিত কুর্দি বিদ্রোহীদের সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে তুরস্ক। তাদেরকে তুরস্কের অখ-তার প্রতি হুমকি হিসেবে বিবেচনা করা হয়। এক বিবৃতিতে আঙ্কারাসমর্থিত বিদ্রোহীদের মানবিজের দিকে অগ্রসর হওয়ার খবর নিশ্চিত করেছে তুর্কি সেনাবাহিনী। বিবৃতিতে বলা হয়েছে, তাদের সমর্থিত ফ্রি সিরিয়ান আর্মির (এফএসএ) যোদ্ধারা ১০টি গ্রাম মুক্ত করেছে। সীমান্ত অপরাধ বন্ধের প্রচেষ্টার অংশ হিসেবেই এ উদ্যোগ নেয়া হয়েছে। তুর্কি সেনাবাহিনীর বিবৃতিতে অবশ্য সেখানকার আইএস কিংবা কুর্দি বিদ্রোহীরা এখন কোথায় আছে সে সম্পর্কে কিছু জানানো হয়নি। এর আগে সীমান্তবর্তী শহর জারাব্লুসের নিয়ন্ত্রণ নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই এফএসএ যোদ্ধারা আমারনা, ইউসেফ বেক ও আইন আল বাইদাসহ বেশকিছু গ্রামের নিয়ন্ত্রণ নেয়। দীর্ঘদিন আইএসের নিয়ন্ত্রণে থাকার পর চলতি মাসের মাঝামাঝি সময়ে মানবিজের দখল নেয় যুক্তরাষ্ট্রসমর্থিত সিরিয়ার কুর্দি বিদ্রোহী গোষ্ঠী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)। এসডিএফকে শহরটির নিয়ন্ত্রণ নিতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী আইএসের বিরুদ্ধে ব্যাপক বিমান হামলা চালিয়ে সহায়তা করে। আল-জাজিরা, বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুর্দিদের সাথে অস্ত্রবিরতি চুক্তিতে রাজি নয় তুরস্ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ