Inqilab Logo

মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

বাংলাদেশের সেরা পাঁচ পর্যটনকেন্দ্র

মোহাম্মদ আবদুল অদুদ | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ৫:০০ পিএম | আপডেট : ৫:২৯ পিএম, ২০ ফেব্রুয়ারি, ২০২১

চিরসবুজ আমাদের এই সোনার বাংলাদেশ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। এখানে রয়েছে অনেক দর্শনীয় স্থান। প্রাচীনকাল থেকে বিদেশী পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় স্থান এটি। আর আজকের বাংলাদেশে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিন ছুটে আসছে হাজারো পর্যটক। ইনকিলাব পাঠকদের জন্য দেশের সেরা পাঁচটি পর্যটন আকর্ষণকে এখানে সংক্ষিপ্ত ব্যাখ্যাসহ উপস্থাপন করা হলো।

১. কক্সবাজার : ছিুটিতে বেরিয়ে আসুন পৃথিবীর সর্ববৃহৎ সমুদ্রসৈকত কক্সবাজারে। অসাধারণ দেখতে। সারি সারি ঝাউবন, বালুর নরম বিছানা আর সামনে বিশাল সমুদ্র। আর রয়েছে নীলাভ জলরাশির গর্জন। মহেশখালী, কুতুবদিয়া, হিমছড়ি, সোনাদিয়া, শাহপরীর দ্বীপ ও ইনানী বীচ কক্সবাজারকে করেছে নয়নাভিরাম।

২. সেন্টমার্টিন : বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ এবং দেশের মূল ভূখন্ড থেকে আলাদা সর্বদক্ষিণে অবস্থিত সেন্টমার্টিন যাকে বলা হয় নারিকেল জিঞ্জিরা। এটি কক্সবাজার জেলা শহর থেকে প্র্রায় ১২০ কিলোমিটার দক্ষিণে ১১৭ বর্গমিটারের একটি ক্ষুদ্র প্রবাল দ্বীপ। অপরূপ প্রাকৃতিক শোভামন্ডিত এ দ্বীপটি বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ পর্যটনকেন্দ্র হিসেবে পরিচিত।

৩. সুন্দরবন : জীববৈচিত্রের লীলাভূমি আর প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর আমাদের সুন্দরবন। ইউনেস্কোর মনোনীত বিশ্ব ঐতিহ্যের (ওয়ার্ল্ড হেরিটেজ) অংশ হিসেবে সারা পৃথিবীতে সুপরিচিত সুন্দরবন। দেশের যে কোনো প্রান্ত থেকে প্রথমে খুলনা শহরে আসলে সেখান থেকে ট্যুর অপারেটরের সাথে যোগাযোগ করে ভ্রমণ করা যায় সুন্দরবন।

৪. সাজেক : বাংলাদেশের রাঙ্গামাটি জেলার বাঘাই উপজেলার সাজেক ইউনিয়ন যাকে সাজেক ভ্যালি বা সাজেক উপত্যকা বলা হয় । এটি বাংলাদেশের অন্যতম পর্যটন আকর্ষণ। রাঙামাটির সরবউত্তরে অবস্থিত সাজেক ভ্যালিতে রয়েছে দুটি পাড়া। রুইলুই এবং কংলাক। ১৮৮৫ সালে প্রতিষ্ঠিত রুইলুই পাড়া সমতলভূমি থেকে ১৭২০ ফুট উচুতে অবস্থিত।

৫. রাতারগুল : সিলেটের গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত দেশের অন্যতম পর্যটন আকর্ষণ হলো রাতারগুল। রাতারগুলের বনে শত শত হিজলে ফল ধরে আছে। বড় অদ্ভুত এই জলের রাজ্য। কোনো গাছের হাটু পর্যন্ত ডুবে থাকে পানির নিচে। একটু ছোটগুলোর অর্ধেকই পানির নিচে। কোথাও মাছ ধরার জাল পেতে রেখেছে জেলেরা। প্রাকৃতিক সৌন্দর্যে সত্যিই নয়নাভিরাম এই রাতারকুল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্যটন

৭ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন