Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

ট্রাম্পযুগের পর বিশ্বমঞ্চে ফিরছে আমেরিকা : জি-৭ সম্মেলন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৪৩ পিএম

ট্রাম্পযুগের অবসান হয়েছে এবার বিশ্বমঞ্চে ফিরছে আমেরিকা বলে জি-৭ সম্মেলনে তুলে ধরলেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।স্থানীয় সময় শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথম কোনো আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়ে জি-৭ দেশগুলোর বৈঠকে তিনি সবাইকে আন্তর্জাতিকতাবাদ এবং বহুত্ববাদের বার্তা দেন। সম্মেলনের একদিন আগে পাঁচ বিশ্বশক্তির সঙ্গে স্বাক্ষরিত ইরান পরমাণু চুক্তিতে ফেরার ইচ্ছে প্রকাশ করে বাইডেন প্রশাসন। -এপি, আল জাজিরা, ডয়েচে ভেলে
শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন আনুষ্ঠানিকভাবে পুনরায় যুক্তরাষ্ট্রের প্যারিস চুক্তিতে ফেরার ঘোষণা দেন। বাইডেন বিশ্বের শিল্পোন্নত দেশগুলোকে নিজেদের অর্থনৈতিক সমৃদ্ধির চালিকাশক্তি অব্যাহত রাখার পাশাপাশি মহামারীকালীন পরিস্থিতিতে একত্রে বৈশ্বিক সংকট মোকাবেলা করতে তহবিল গঠনের আহবান জানান। বাইডেনের ভাষণের আগে হোয়াইট হাউস এক বিবৃতিতে জানায়, যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স উদ্যোগে দরিদ্র দেশগুলোকে টিকা সরবরাহের জন্য ৪ বিলিয়ন মার্কিন ডলার অনুদান দেবে। এদিন মিউনিখ নিরাপত্তা সম্মেলনে পশ্চিমা গণতান্ত্রিক দেশগুলোকে চীন এবং রাশিয়া থেকে আসা সম্ভাব্য নিরাপত্তা হুমকি মোকাবেলায় প্রস্তুত থাকার কথা বলেন বাইডেন।

হংকংয়ের গণতন্ত্রপন্থী আন্দোলন, জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের ওপর চীনের নির্যাতন এবং দক্ষিণ চীন সাগরে সামরিকীকরণ নিয়ে ওয়াশিংটন- বেইজিংয়ের মধ্যে টানা-পোড়ন চলছে। অন্যদিকে মস্কোর বিরুদ্ধে সাইবার হামলা, সামাজিক মাধ্যমে মার্কিন বিরোধী প্রোপাগান্ডার অভিযোগ তুলেছে ওয়াশিংটন। এদিকে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল বলেন, এখন থেকে ট্রান্স-আটলান্টিক সম্পর্কের নতুন অধ্যায়ের সূচনা হলো। ইউরোপিয় ইউনিয়নের প্রধান উরসূলা ভন দের লিয়েন জলবায়ু পরিবর্তন, ডিজিটাল মার্কেটের প্রভাব, সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপকে একযোগে কাজ করার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন