Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কায় এক ভেন্যুতে বাংলাদেশের দুই টেস্ট

থাকছে না কোয়ারেন্টিনের কড়াকড়ি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

একটি সফর দোড়গোড়ায়, এর মাঝেই আশার ঝিলিক দিয়েছে আরেকটি। তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচের সিরিজ খেলতে আগামী মঙ্গলবার নিউজিল্যান্ডের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। এর মাঝেই নিশ্চিত হয়েছে অনেক আলোচনার শ্রীলঙ্কা সফরও। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে এপ্রিলের মাঝামাঝি শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ। দুটি ম্যাচ হবে একই ভেন্যুতে। কোয়ারেন্টিনের কড়া বিধিনিষেধের কারণে গেল অক্টোবরে সফরটি বাতিল করে বিসিবি। তবে করোনাভাইরাস পরিস্থিতি ভালো হওয়ায় সেই বিধিও করা হয়েছে শিথিল। গত মাসে শ্রীলঙ্কা সফর করে আসা ইংল্যান্ড দলকে যে কোয়ারেন্টিন বিধি মানতে হয়েছে, বাংলাদেশের ক্ষেত্রেও প্রযোজ্য হবে একই নিয়ম।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজ নিয়ে গত কিছুদিন ধরেই আলোচনা চলছিল দুই বোর্ডের। গতকাল মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে আনুষ্ঠানিকভাবে সফর নিশ্চিত হওয়ার কথা জানান বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি সুজন, ‘আমাদের সঙ্গে শ্রীলঙ্কা বোর্ডের যোগাযোগ হচ্ছে। তাতে এখনও পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের যে দুটি ম্যাচ আছে, সেটি চূড়ান্ত হয়েছে। দুটি টেস্ট ম্যাচ এক ভেন্যুতেই হবে। আশা করি এপ্রিলের ১২-১৫ তারিখের মধ্যে যে কোনো একটা সময় বাংলাদেশ দল শ্রীলঙ্কা সফরে যাবে।’
কোন ভেন্যুতে ম্যাচ দুটি হবে, তা অবশ্য জানাননি বিসিবির প্রধান নির্বাহী। সেটির আনুষ্ঠানিক ঘোষণা আসবে লঙ্কান বোর্ড থেকেই। গত মাসে ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার সিরিজের দুটি টেস্ট ম্যাচ হয়েছে গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।
বাংলাদেশের এই সফর হওয়ার কথা ছিল গত জুলাই-আগস্টে। দুই দলের খেলার কথা ছিল তিনটি টেস্ট ম্যাচ। কিন্তু করোনাভাইরাসের প্রকোপে তা স্থগিত হয়ে যায়। পরে শ্রীলঙ্কা নতুন করে আমন্ত্রণ জানায় সেপ্টেম্বর মাসে। এবার বাধা হয়ে দাঁড়ায় লঙ্কান সরকারের কোয়ারেন্টিন বিধি। ১৪ দিন ঘরবন্দি কোয়ারেন্টিনের কথা বলা হয়, দুই দেশের বোর্ডের অনেক আলোচনার পরও যা শিথিল করা হয়নি। সেই পরিস্থিতিতে আবার স্থগিত হয় সফর। পাশাপাশি বাংলাদেশ হাই পারফরম্যান্স দলের শ্রীলঙ্কা সফরও বাতিল হয়ে যায়।
গেল জানুয়ারি মাসে লঙ্কা সফরে আসে ইংল্যান্ড দল। কোয়ারেন্টিনের মধ্যেও তাদের দেওয়া হয় অনুশীলন সুবিধা। এবার সফর চ‚ড়ান্ত হওয়ার পর তাই বাংলাদেশ দলের জন্য কোয়ারেন্টিন বিধি নিয়েও ওঠে প্রশ্ন। বিসিবির প্রধান নির্বাহী জানালেন, ইংলিশদের মতোই হবে বাংলাদেশ দলের কোয়ারেন্টিন, ‘আমাদের জানা মতে শ্রীলঙ্কায় কোভিডের অবস্থা আগে থেকে উন্নতি করেছে। এর মধ্যে ইংল্যান্ড দল শ্রীলঙ্কা সফর করে গেছে। আমাদের বলা হয়েছে, ইংল্যান্ডকে যে ধরনের বিধি মেনে চলতে হয়েছে, আমাদেরও তাই করতে হবে।’
দেশ থেকে কোভিড নেগেটিভ হওয়া ও শ্রীলঙ্কায় যাওয়ার পর নেগেটিভ হওয়া সাপেক্ষে ইংলিশ ক্রিকেটারদের কোয়ারেন্টিন ছিল কেবল ৪৮ ঘণ্টার। এরপর নিজেদের মধ্যে অনুশীলন ও প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ তারা পেয়েছে। এপ্রিলের মাঝামাঝি শ্রীলঙ্কা যাওয়ার আগে ওই মাসের প্রথম সপ্তাহেই নিউজিল্যান্ড থেকে ফিরবে বাংলাদেশ দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

১৬ সেপ্টেম্বর, ২০২২
১১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ