Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইনটেল-মাইক্রোসফট-ওয়ালটনের যৌথ উদ্যোগে আসছে ল্যাপটপ

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতে সাড়া জাগাতে একসঙ্গে মাঠে নামছে তিন জায়ান্ট। যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠান ইনটেল কর্পোরেশন, মাইক্রোসফট এবং বাংলাদেশের ওয়ালটন- এই তিন প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে ওয়ালটন ব্র্যান্ডের ব্যানারে বাংলাদেশের বাজারে একে একে আসছে বিভিন্ন আইটি পণ্য। প্রথম প্রোডাক্ট হিসেবে চলতি মাসের শেষের দিকে বাজারে আসছে ওয়ালটন ল্যাপটপ।
ওয়ালটন সূত্র মতে, বাংলাদেশের প্রযুক্তিপ্রেমীদের জন্য অপেক্ষা করছে বড় সুখবর; নতুন চমক। তথ্য-প্রযুক্তি খাতে বিশাল পরিকল্পনা নিয়ে মাঠে নামছে ওয়ালটন। আইটি পণ্য উৎপাদনে বিশ্বের শীর্ষস্থানীয় দেশের কাতারে নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ। যা প্রযুক্তিবিশ্বে বাংলাদেশের ইতিবাচক ভাবমর্যাদা তুলে ধরবে। এই উদ্যোগে সার্বিক সহায়তা দিচ্ছে ইনটেল এবং মাইক্রোসফট।
জানা গেছে, বাংলাদেশে প্রথমবারের মতো কম্পিউটার হার্ডওয়্যার উৎপাদনে যাচ্ছে ওয়ালটন। তৈরি হবে বিশ্বের লেটেস্ট প্রযুক্তির ইলেকট্রনিক্স মাদারবোর্ড। ইউরোপ থেকে আনা হয়েছে মাদারবোর্ড কারখানার প্রযুক্তি। গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন কারখানা কমপ্লেক্সে বিশাল পরিসরে চলছে মেশিনারিজ ইনস্টলেশন। এর আগে জাপান থেকে এসেছে এসএমটি (সারফেস মাউন্টিং টেকনোলজি) এবং এআই (অটো ইনসারশন) টেকনোলজি।
যা এখন উৎপাদনে আছে।
ওয়ালটন কারখানায় তৈরি হবে ল্যাপটপ ও ডেস্কটপ কম্পিউটার, মোবাইল ফোন, উচ্চমানের এলইডি টিভি ছাড়াও প্রায় সব ধরনের কম্পিউটার সামগ্রী। প্রথম আইটি পণ্য হিসেবে সেপ্টেম্বরের শেষ নাগাদ ক্রেতারা হাতে পাবেন ৬ষ্ঠ প্রজন্মের উচ্চগতির মাল্টিটাস্কিং বৈশিষ্ট্য সম্বলিত ল্যাপটপ।
ওয়ালটন ল্যাপটপে সার্বিক সহায়তা দিচ্ছে ইনটেল, যার মধ্যে রয়েছে ডিজাইন, ড্রইং, প্রশিক্ষণ, বিপণন, আর্থিক ইত্যাদি। ব্যবহৃত হবে ইনটেলের লোগো। অন্যদিকে মাইক্রোসফট দিচ্ছে প্রধানত সফটওয়্যার সহযোগিতা। থাকছে প্রশিক্ষণ এবং বিপণন কৌশলগত সহায়তাও। মাইক্রোসফটের জেনুইন অপারেটিং সিস্টেম উইন্ডোজ ও এ্যাপ্লিকেশন সফটওয়্যার থাকায় কোনো ধরনের এন্টিভাইরাস ছাড়াই ব্যবহার করা যাবে ওয়ালটন ল্যাপটপ। বর্তমান বাজারমূল্যের প্রায় অর্ধেক দামে মাইক্রোসফটের জেনুইন অপারেটিং সিস্টেম ও সফটওয়্যার বাজারজাত করবে ওয়ালটন।
জানা গেছে, আন্তর্জাতিক বাজারের শীর্ষমান নিশ্চিত করতে ইনটেল এবং মাইক্রোসফটের সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করছে ওয়ালটন। ওয়ালটন ল্যাপটপে ৬ষ্ঠ প্রজন্মের কোরআই-৩, ৫ ও ৭ প্রসেসর সরবরাহ করছে ইনটেল। বাংলাদেশে লোকাল ব্র্যান্ড হিসেবে ওয়ালটনকেই এ ধরণের সহযোগিতা দিচ্ছে তারা।
ওয়ালটন গ্রুপের পরিচালক এসএম রেজাউল আলম বলেন, ওয়ালটন ল্যাপটপ অন্যান্য ব্র্যান্ডের তুলনায় অনেকটাই সাশ্রয়ী মূল্যে পাওয়া যাবে। ইতোমধ্যে, ওয়ালটন কারখানায় মাদারবোর্ডের মতো উচ্চপ্রযুক্তির হার্ডওয়্যার তৈরির প্রক্রিয়া চলছে। পর্যায়ক্রমে প্রযুক্তিগত সক্ষমতা উন্নয়নের মাধ্যমে দেশেই তৈরি হবে সম্পূর্ণ ল্যাপটপ। তখন অন্যান্য ব্র্যান্ডের তুলনায় ওয়ালটন ল্যাপটপের মূল্য নেমে আসবে প্রায় অর্ধেকে। বিশেষ করে হার্ডওয়্যার উৎপাদন এবং দেশ-বিদেশের বাজারে তা বিপণনে ওয়ালটন দৃষ্টান্ত স্থাপন করতে চায়। তাদের প্রত্যাশা, ‘মেইড ইন বাংলাদেশ’ খ্যাত প্রযুক্তি পণ্য বাজারজাতকরণের মাধ্যমে বিশ্বে বাংলাদেশের ভাবমর্যাদা আরো উজ্জ্বল হবে।
বাংলাদেশে ইনটেল কর্পোরেশন এর কান্ট্রি ম্যানেজার জিয়া মঞ্জুর বলেন, বাংলাদেশে প্রযুক্তি পণ্য উৎপাদন শিল্পের অগ্রগতিতে বিশেষ ভূমিকা রাখায় ওয়ালটনকে ইনটেল এর পক্ষ থেকে অভিনন্দন। বাংলাদেশের মানুষের কাছে সাশ্রয়ী মূল্যে প্রযুক্তি পণ্য পৌঁছে দিতে ওয়ালটনের উদ্যোগ সফলভাবে বাস্তবায়নে ইনটেল সবসময় ওয়ালটনের পাশে থাকবে বলেও জানান তিনি।
মাইক্রোসফটের দক্ষিণ পূর্ব এশিয়ার ওইএম পরিচালক পুবুদো বাসনায়েকে বলেন, সারা বিশ্বে ছড়িয়ে থাকা পার্টনারদের সহযোগিতায় স্থানীয়ভাবে উৎপাদিত বিভিন্ন ডিভাইস বিপণনের মাধ্যমে মাইক্রোসফটের বাজার সম্প্রসারিত হচ্ছে। ওয়ালটনের সঙ্গে স্থানীয়ভাবে আইটি ডিভাইস তৈরিতে থাকতে পেরে মাইক্রোসফট সন্তুষ্ট। আশা করছি আমাদের এই যৌথ উদ্যোগ বাংলাদেশের আইটি খাতে ইতিবাচক অবদান রাখবে।
তিনি আরো বলেন, ওয়ালটন বাংলাদেশের ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স এ্যাপ্লায়েন্স উৎপাদন শিল্পে নেতৃত্ব দিচ্ছে। আশা করছি ল্যাপটপের মতো প্রযুক্তি পণ্যেও তারা দেশকে নেতৃত্ব দেবে। এক্ষেত্রে ওয়ালটনকে সম্ভব সব ধরনের সহযোগিতা দেবে মাইক্রোসফট।
‘সময় এখন বাংলাদেশের’ এই শ্লোগান নিয়ে বিপণন কৌশল সাজিয়েছে ওয়ালটন। প্রাথমিকভাবে ৬ষ্ঠ প্রজন্মের প্রসেসর সমৃদ্ধ ওয়্যাক্স জাম্বু, কেরোন্ডা, টেমারিন্ড ও প্যাশন-এই চার সিরিজের মোট ২০টি মডেলের ল্যাপটপ বাজারে ছাড়ছে তারা।
দাম থাকছে ২৯,৫০০ টাকা থেকে শুরু করে ৯৫,৫০০ টাকা পর্যন্ত। ক্রেতাদের জন্য থাকবে সহজ শর্তে ১২ মাসের কিস্তিতে ল্যাপটপ কেনার সুবিধা। শর্তসাপেক্ষে থাকছে একবছরের ফ্রি বিক্রয়োত্তর সেবা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইনটেল-মাইক্রোসফট-ওয়ালটনের যৌথ উদ্যোগে আসছে ল্যাপটপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ