Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুজব রটানোর অভিযোগে ‘নগদ’-এর মামলা

আসামি দশ হাজার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

‘গুজব রটানো’র অভিযোগে ১০ হাজার ব্যক্তির বিরুদ্ধে মামলা করেছে ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ লিমিটেড’। বৃহস্পতিবার ঢাকার সিএমএম আদালতে এ মামলা (২৪৯/২১) করা হয়। প্রতিষ্ঠানটির বিজ্ঞপ্তিতে বলা হয়, গত কয়েক দিন ধরে সার দেশে অন্তত ৩ লাখ লিফলেট বিতরণ করেছে একটি সংঘবদ্ধচক্র। চক্রটি এ কাজে ১০ হাজারের বেশি কর্মীকে নিযুক্ত করে।

মামলাটি গ্রহণের পর তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ২০ এপ্রিলের মধ্যে তাদের এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলেছেন ঢাকার মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, নিষিদ্ধ ঘোষিত সংগঠনের মতো করে বিভিন্ন কৌশলে এবং খুবই গোপনীয়তার সঙ্গে দেশব্যাপী সরকারবিরোধী ও সরকারি সেবার বিরুদ্ধে এসব লিফলেট বিতরণ করা হয়েছে। লিফলেটগুলোতে সরকারকে সরাসরি হেয়প্রতিপন্ন করা হয়েছে। লিফলেটগুলোর সঙ্গে সম্প্রতি আল জাজিরা টেলিভিশনের প্রচারিত বিভ্রান্তিকর প্রতিবেদনের বাংলা কপি জুড়ে দেয়া হয়েছে। যা ইতোমধ্যে উচ্চ আদালত দ্বারা প্রত্যাখ্যাত হয়েছে। একই সঙ্গে সেনাপ্রধান ও সেনাবাহিনী এবং ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-কে হেয়প্রতিপন্ন করতে বিভিন্ন আন্ডারগ্রাউন্ড মিডিয়ার প্রতিবেদনের কপিও এতে সুকৌশলে জুড়ে দেয়া হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সঙ্গে কথা বলে জানা গেছে, সারা দেশে বিতরণ করা এ ধরনের উস্কানিমূলক লিফলেটের মাধ্যমে জনগণকে বিভ্রান্ত করে উস্কানি দেয়া এবং দেশে একটি অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টা চালানো হচ্ছে। যা মূলত নিষিদ্ধঘোষিত সংগঠনগুলোর কর্ম প্রক্রিয়ার অংশ হয়ে থাকে। প্রক্রিয়ার সঙ্গে দেশি-বিদেশি একটি কুচক্রীমহল জড়িত বলেও তথ্য পেয়েছে সংস্থাগুলো।

রাজধানী এবং এর বাইরে বিভিন্ন এলাকায় খোঁজ নেয়া হয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, গত কয়েক দিনে একটি আর্থিক কোম্পানি তাদের ডিস্ট্রিবিউটরদের মাধ্যমে এসব লিফলেট বিতরণ করিয়েছে। পরে ডিস্ট্রিবিউটরদের কর্মীরা বিভিন্ন এজেন্ট পয়েন্টে গিয়ে এজেন্টদের হাতে হাতে এসব লিফলেট দিয়ে এসেছেন। বিভিন্ন এজেন্ট পয়েন্টে থাকা সিসি ক্যামেরায় যা ধরা পড়েছে। ভিডিওগুলোতে পারস্পরিক কথোপকথন থেকেও দেশি-বিদেশি অংশীদারিত্বে পরিচালিত আর্থিক কোম্পানিটির নাম চলে এসেছে।

এদিকে ‘নগদ লিমিটেড’র পক্ষ থেকে মামলা করার কথা জানানো হলেও এ বিষয়ে বিস্তারিত মন্তব্য করতে রাজি হননি। প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা নাম প্রকাশে আপত্তি জানিয়ে বলেন, সরকারি কোম্পানি হওয়ায় সরকার ও সরকারি সেবার বিষয়ে কেউ চক্রান্ত করলে ‘নগদ’ সব সময়ই তার বিরুদ্ধে দাঁড়াবে। তাছাড়া মাত্র দুই বছরের মধ্যেই যেহেতু ‘নগদ’র সুনাম দেশ এবং দেশের বাইরেও ছড়িয়ে পড়েছে, সুতরাং অনেকেই হয়তো এখন এটি আর সহ্য করতে না পেরে চক্রান্তে লিপ্ত হয়েছেন।

‘নগদ’ সূত্র জানায়, সম্প্রতি ‘নগদ’ যখন ব্যবসায়িকভাবে অনেক ভালো করছে, একের পর এক নতুন নতুন সেবা নিয়ে এসে বাজারে শক্ত অবস্থান তৈরি করছে।

তখন প্রতিহিংসার কারণে একটি চক্র নানাভাবে ‘নগদ’-এর নামে ভুয়া খবর রটিয়ে গ্রাহকদের বিভ্রান্ত করার কৌশল নিয়েছে। এরই অংশ হিসেবে চক্রান্তের মাধ্যমে তাদের অগ্রযাত্রা রোধ করার হীন প্রচেষ্টা হয়ে থাকতে পারে বলে মনে করেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নগদ

৬ সেপ্টেম্বর, ২০২২
৭ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ