Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

বাংলা এসএমএসে অর্ধেক খরচ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৫৯ পিএম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে অর্ধেক খরচে বাংলায় এসএমএস সেবা চালু করেছে সরকার। গতকাল শনিবার এই সেবার উদ্বোধন করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর প্রধান সম্মেলন কক্ষে সিস্টেমস এন্ড সার্ভিসেস বিভাগ আয়োজিত এ সেবার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বিশ্বের ৩৫ কোটি মানুষ বাংলায় কথা বলে এবং ভাষার ক্ষেত্রে বাংলা চতুর্থ মাতৃভাষা। বাংলাভাষার জন্য রক্ত দিয়ে বাংলাভাষা ভিত্তিক বাংলাদেশ রাষ্ট্রটি প্রতিষ্ঠার পর আমাদের নৈতিক দায়িত্ব সর্বত্র বাংলা চালু করা। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ কেবল বিদেশে চিঠিপত্র প্রেরণ ছাড়া দেশের সকল ক্ষেত্রে যোগাযোগের ভাষা হিসেবে বাংলা ব্যবহারের উদ্যোগ গ্রহণ করবে।

মন্ত্রী জানান, আমদানিকৃত ও দেশে উৎপাদিত সকল মোবাইল ফোনে বাংলার ব্যবহার সুবিধা চালু এবং প্রত্যেক স্মার্টফোনে বিল্ট ইন বাংলা সফটওয়্যার রাখার ক্ষেত্রেও নির্দেশনা রয়েছে। আগামী স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস নগদ তাদের প্রত্যেক লেনদেনে বাংলা এসএমএস ব্যবহার করবে বলেও জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।
বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বাংলায় এসএমএস খরচ অর্ধেক করায় ধন্যবাদ জানিয়ে বলেন, বর্তমানে গ্রামীণফোন ও টেলিটকে এই সুবিধা ৩১ মার্চের মধ্যে সব অপারেটরে মিলবে এই সুবিধা।
এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেন, বিটিআরসির ভাইস-চেয়ারম্যান সুব্রত্র রায় মৈত্র, মহাপরিচালক (সিস্টেমস এন্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ, ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশনস বিভাগের কমিশনার প্রকৈাশলী মো. মহিউদ্দিন আহমেদ, লীগ্যাল এন্ড লাইসেন্সিং বিভাগের কমিশনার আবু সৈয়দ দিলজার হুসেইন, স্পেকট্রাম বিভাগের কমিশনার একেএম শহীদুজ্জামান, মহাপরিচালক (প্রশাসন) মো. দেলোয়ার হোসাইন, মহাপরিচালক (স্পেকক্ট্রাম) ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম, মহাপরিচালক (ইএন্ডও) ব্রিগেডিয়ার জেনারেল মো. এহসানুল কবির, মহাপরিচালক (লীগ্যাল এন্ড লাইসেন্সিং) আশীষ কুমার কুন্ডু , মহাপরিচালক (অর্থ, হিসাব ও রাজস্ব) প্রকৌশলী মোঃ মেসবাহুজ্জামান সহ বিটিআরসি ও মোবাইল অপারেটরদের উর্ধ্বতন কর্মকর্তাগণ।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাতৃভাষা দিবস

২০ ফেব্রুয়ারি, ২০২১
২২ ফেব্রুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন