Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

ট্যাক্স কার্ড নীতিমালা বাড়ছে সেরা করদাতার আওতা ও সম্মাননা

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : সৎ করদাতাদের উৎসাহিত ও অনুপ্রাণিত করতে সেরা করদাতাদের সংখ্যা বাড়ানোর উদ্যোগ গ্রহণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেরা করদাতার সঙ্গে যুক্ত হচ্ছে তরুণ ও নারী পর্যায়ের পৃথক বিভাগ। একই সঙ্গে বৃদ্ধি করা হচ্ছে নাগরিক সুযোগ-সুবিধা। এজন্য জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘসময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা, ২০০৮ সংশোধন করার পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি। যেখানে করদাতাদের অধিকতর সম্মাননা ও সুবিধার বিষয়ে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার পরিকল্পনা নেয়া হয়েছে।
রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে ৮ম বোর্ডসভায় খসড়া নীতিমালাটি উপস্থাপিত হলে কতিপয় সংশোধনসাপেক্ষে সর্বসম্মতিক্রমে তা অনুমোদিত হয়। বোর্ড সভা সূত্রে জানা যায়, শুল্ক, মূসক ও আয়কর অণুবিভাগের কার্যক্রমে গতিশীলতা আনার পাশাপাশি করদাতাদের কর প্রদানে উৎসাহ দেয়ার জন্য নেয়া হচ্ছে বিভিন্ন গঠনমূলক কর্মসূচি। প্রণয়ন করা হচ্ছে করদাতাবান্ধব নীতিমালা।
বোর্ড সভায় ব্যক্তি পর্যায়ের প্রস্তাবিত ৫০টি ট্যাক্স কার্ডের স্থলে নতুন করদাতাদের মধ্যে হতে ৭টি ট্যাক্স কার্ডসহ ৫৭টি ট্যাক্স কার্ডের প্রস্তাব করা হয়েছে। এছাড়া প্রস্তাবিত “জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ সংশোধন অনুসারে কতিপয় গুরুত্বপূর্ণ সংশোধনী আনা হয়েছে। সর্বোচ্চ কর পরিশোধের ভিত্তিতে ২০টি ট্যাক্স কার্ডের স্থলে মোট ট্যাক্স কার্ডের সংখ্যা হবে ১০৮টি। ব্যক্তি পর্যায়ে ১০টির স্থলে ৫৭টি, কোম্পানি পর্যায়ে ১০টির স্থলে ৪০টি এবং নতুনভাবে অন্যান্য পর্যায়ে ১১টি ট্যাক্স কার্ড প্রদান করা হবে।
জানা যায়, ব্যক্তি পর্যায়ে করদাতার ক্ষেত্রে নয় ক্যাটাগরির আয়ের উৎস বা পেশার ভিত্তিতে এবং পাঁচ ক্যাটাগরির বিশেষ শ্রেণির আলোকে ট্যাক্স কার্ড প্রদান করা হবে। আয়ের উৎস বা পেশার ভিত্তিতে ট্যাক্স কার্ডের জন্য মনোনয়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট উৎসের আয়কে নির্ণায়ক হিসেবে বিবেচ্য হবে। কোম্পানি পর্যায়ের করদাতার ক্ষেত্রে ১২ ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড প্রদান করা হবে। ট্যাক্স কার্ডের জন্য মনোনয়নের ক্ষেত্রে ঐ প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ক্যাটাগরির আয় নির্ণায়ক হিসেবে বিবেচ্য হবে। অন্যান্য পর্যায়ের ক্ষেত্রে চার ক্যাটাগরি যথা : ফার্ম, স্থানীয় কর্তৃপক্ষ, ব্যক্তি সংঘ এবং অন্যান্য বিভাগে করদাতাকে ট্যাক্স কার্ড প্রদান করা হবে।
এসব কার্ডধারীদের সুযোগ-সুবিধার মধ্যে রয়েছে-ট্যাক্স কার্ডের জন্য মনোনীত করদাতা বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার সুবিধা পাবেন। ট্যাক্স কার্ডের জন্য মনোনীত করদাতা তারকা হোটেলসহ সকল আবাসিক হোটেলে বুকিং প্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন।
এছাড়া প্রতিটি জেলা ও সিটি করপোরেশনে বিদ্যমান তিনজন সর্বোচ্চ আয়কর প্রদানকারী করদাতা ও দুইজন দীর্ঘসময় আয়কর প্রদানকারী করদাতাসহ আরো একজন মহিলা এবং একজন ৪০ বছর বয়সের নিচে তরুণ সর্বোচ্চ আয়কর প্রদানকারী করদাতাকে সম্মাননা প্রদানের সিদ্ধান্ত বোর্ড সভায় গৃহীত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন