Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অচিরেই রায় বাংলায় দেওয়া হবে: প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:২৮ পিএম

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, অচিরেই সুপ্রিম কোর্টের সব রায় বাংলায় দেওয়া হবে। রবিবার (২১ ফেব্রুয়ারি) সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এসময় তার সঙ্গে ছিলেন সুপ্রিম কোর্টের দুই বিভাগের আইনজীবীরা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আখতারুজ্জামান।

সৈয়দ মাহমুদ হোসেন বলেন, গত ডিসেম্বরে আমরা একটি সফটওয়্যারের ব্যবহার শুরু করেছি। যার ফলে সুপ্রিম কোর্টের সব রায় ইংরেজি থেকে স্বয়ংক্রিয়ভাবে বাংলায় রূপান্তরিত হচ্ছে। রূপান্তর কাজ শেষ হলে আমরা আরও গুছিয়ে নেব।

তিনি আরও বলেন, অচিরেই সুপ্রিম কোর্টের রায় বাংলায় দেওয়া হবে। যার জন্য আমরা প্রধানমন্ত্রীর নির্দেশে একটি অনুবাদ সেল গঠন করেছি। সেটি ইতোমধ্যেই তার কাজ শুরু করেছে।



 

Show all comments
  • Tareq Sabur ২১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৪৬ পিএম says : 0
    প্রধানমন্ত্রীর নির্দেশে কেন? প্রধানমন্ত্রী কি এই ব্যাপারে কোন নির্দেশ বিচার বিভাগকে দিতে পারেন? সংবিধান এই ক্ষমতা প্রধানমন্ত্রীকে দিয়েছে? ...
    Total Reply(0) Reply
  • রুহুল আমীন যাক্কার ২১ ফেব্রুয়ারি, ২০২১, ২:০৪ পিএম says : 0
    ফেব্রুয়ারি এলেই আমরা বাংলা ভাষার প্রেম দেখাই। আর সারা বছর ইংরেজি আর হিন্দি নিয়ে বিভোর থাকি। যে জাতি মায়ের ভাষার জন‍্য রক্ত ঝরিয়েছে প্রাণ দিয়েছে সে জাতির কথায় কথায় বিজাতীয় ভাষা আওড়ানো দেখে রীতিমত অবাক হতে হয়। ভাষার জন‍্য প্রাণ উৎসর্গ করার ৬ যুগের মাথায়ই এই অবস্থা? শতাব্দীকাল পর বাংলা ভাষায় কথা বলার মানুষ খোঁজে পাওয়াই দুস্কর হবে। বিধায় বাংলা ভাষাকে টিকিয়ে রাখতে এখন থেকেই কার্যকর পদক্ষেপ নেয়া আবশ্যক বলে মনে করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাষা দিবস

২১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ