Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ার হুমকি মোকাবিলায় ইউক্রেনের সেনাবাহিনীকে শক্তিশালী করব : অস্টিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৭ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, রাশিয়ার হুমকি মোকাবিলা করতে ইউক্রেনের সেনাবাহিনীকে শক্তিশালী করতে সাহায্য করবে তার দেশ । শনিবার ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী অ্যান্ড্রি তারানের সঙ্গে এক টেলিফোনালাপে কিয়েভকে এই প্রতিশ্রুতি দেন তিনি।

লয়েড অস্টিন রাশিয়াকে তার দেশের জন্য অনেক বড় হুমকি হিসেবে উল্লেখ করেন বলেন, ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করার জন্য সম্ভাব্য সবকিছু করবে ওয়াশিংটন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এর আগে শুক্রবার ন্যাটো জোটের প্রতিরক্ষামন্ত্রীদের এক সম্মেলনে দাবি করেন, মার্কিন নেতৃত্বাধীন এই সামরিক জোটের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ চীন ও রাশিয়া। তিনি এই দুই দেশকে মোকাবিলা করার জন্য ন্যাটোভুক্ত সবগুলো দেশকে প্রস্তুতি নেয়ার আহ্বান জানান। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এমন সময় রাশিয়ার বিরুদ্ধে এ বক্তব্য দিলেন যখন রুশ কূটনীতিকরা রাশিয়া-ন্যাটো সীমান্তবর্তী অঞ্চলে যেকোনো অস্থিতিশীলতা সৃষ্টিকারী পদক্ষেপ নেয়ার ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়েছেন।

ন্যাটো জোটের সামরিক তৎপরতাকে রুশ সীমান্তের কাছাকাছি নিয়ে যাওয়া এবং সিরিয়ায় পরস্পরবিরোধী অবস্থানের কারণে ২০১৪ সাল থেকে ওয়াশিংটন ও মস্কোর মধ্যকার সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে। ওই বছর ইউক্রেনের ক্রিমিয়া প্রজাতন্ত্রে অনুষ্ঠিত এক গণভোটের জের ধরে ওই প্রজাতন্ত্রের রুশ ফেডারেশনে যোগ দেয়ার ঘটনাও এই উত্তেজনায় নিয়ামক হিসেবে বেশ ভালো ভূমিকা পালন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ