Inqilab Logo

ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

২ ডোজের ব্যবধান বাড়ানো হলে অক্সফোর্ড টিকা বেশি কার্যকর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৩৬ পিএম | আপডেট : ৬:৪১ পিএম, ২১ ফেব্রুয়ারি, ২০২১

দেড় মাসের বদলে ২টি ডোজ দেয়ার মধ্যে সময়ের ব্যবধান ৩ মাস হলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ওষুধ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা-র বানানো কোভিড টিকা অনেক বেশি কার্যকরী হবে। সাম্প্রতিক একটি গবেষণা এ কথা জানিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে চিকিৎসা বিজ্ঞানের আন্তর্জাতিক জার্নাল ‘দ্য ল্যানসেট’-এ।

গবেষণা জানিয়েছে, ২টি ডোজের মধ্যে সময়ের ব্যবধান দেড় মাস থেকে বাড়িয়ে ৩ মাস করা হলে অক্সফোর্ডের কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজটি ৭৬ শতাংশ নিরাপত্তা দিতে পারে। তাই অনায়াসেই ২টি ডোজের মধ্যে সময়ের ব্যবধান বাড়ানো যায়। তাতে টিকার কার্যকারিতাও বেড়ে যায়। এই ফলাফল এসেছে মানুষের উপর কোভিড টিকার ফেজ-থ্রি পর্যায়ের র‌্যান্ডমাইজ্‌ড ট্রায়ালে। গবেষণায় জড়িত ছিলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও।

মূল গবেষক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড বলেছেন, ‘যখন দীর্ঘমেয়াদি নিরাপত্তার প্রশ্নটি সামনে আসছে তখন টিকার দ্বিতীয় ডোজের গুরুত্বও বাড়ছে। কারণ দ্বিতীয় ডোজটিই দীর্ঘমেয়াদি নিরাপত্তা দিতে পারে। সময়ের ব্যবধান বাড়ালে টিকা সরবরাহের ঘাটতি মিটিয়ে সে ক্ষেত্রে সকলকেই ৩ মাস পর দ্বিতীয় ডোজটিও দেয়া সহজতর হবে।’

গবেষকরা জানিয়েছেন, ২টি ডোজের মধ্যে সময়ের ব্যবধান বাড়িয়ে দ্বিগুণ করা হলে ভ্যাকসিন সরবরাহের ঘাটতিও পুষিয়ে ওঠা যাবে। আরও দ্রুত আরও বেশি সংখ্যক মানুষকে দেয়া সম্ভব হবে অক্সফোর্ডের কোভিড টিকা। এই গবেষণায় বোঝার চেষ্টা হয়েছিল, অক্সফোর্ড টিকার বিভিন্ন পর্যায়ে ডোজগুলি কতটা নিরাপত্তা দিতে পারছে। সূত্র: রয়টর্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভ্যাকসিন


আরও
আরও পড়ুন