Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাতৃভাষার জন্য প্রাণ উৎসর্গ বিশ্বে বিরল ঘটনা : খুলনায় শ্রম প্রতিমন্ত্রী

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ৮:১২ পিএম

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, মহান একুশে ফেব্রুয়ারি বাঙালির জীবনে শোক, শক্তি, বাঙালি জাতীয়তাবাদ, মুক্তিযুদ্ধের চেতনা ও গৌরবের প্রতীক। মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ বিশ্বের বিরল ঘটনা। ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান ছিলো সবচেয়ে বেশি। ১৯৫২ সালের এদিনে মাতৃভাষার মর্যাদারক্ষা করতে প্রাণ উৎসর্গ করেছিলেন রফিক, শফিক, আব্দুস সালাম, বরকত ও জব্বারসহ আরও অনেকে।

তিনি আজ রোববার দুপুরে খুলনার বয়রা বিভাগীয় শ্রম অধিদপ্তরের সম্মেলনকক্ষে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, অমর একুশের চেতনা আজ দেশের গন্ডি পেরিয়ে বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় অনুপ্রেরণা যোগাচ্ছে। এ আন্দোলন ছিল আমাদের মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি নিজস্ব জাতিসত্ত্বা ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষারও আন্দোলন। সকল ভেদাভেদ ভুলে একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমরা ঐক্যবদ্ধভাবে দেশের উন্নয়নে কাজ করতে হবে।

আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কেএম আব্দুস সালাম। খুলনা বিভাগীয় শ্রম অধিদপ্তরের পরিচালক মোঃ মিজানুর রহমান সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক মোঃ আরিফুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আশরাফুল ইসলাম, শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির ক্রীড়া ও সাংস্কৃতি বিষয়ক সম্পাদক মোঃ আলাউদ্দিল আল আজাদ, মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রণজিত কুমার ঘোষ প্রমুখ বক্তৃতা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রম প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ