Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী
শিরোনাম

আধাবেলা পরে তড়িঘড়ি করে উঠানো হলো কালীগঞ্জ মুক্তিযোদ্ধা ভবনের পতাকা

কালীগঞ্জ (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:২৬ পিএম

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঝিনাইদহ কালীগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের ভবনে দুপুর পর্যন্ত উড়েনি জাতীয় পতাকা। ২১ ফেব্রয়ারী রোববার দুপুর ২ টায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে গিয়ে দেখা যায় ভবনটিতে কোন পতাকা উড়ছে না। শহরময় এ খবর ছড়িয়ে পড়লে টনক নড়ে প্রশাসনের। তারা দুপুর আড়াইটার দিকে দু’জন মুক্তিযোদ্ধা সদস্যকে নিয়ে ভবনে এসে পতাকা উত্তোলনের ব্যবস্থা করেন। এ নিয়ে জনমনে প্রশ্ন, একটি জাতীয় দিবসে বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে এমন দায়িত্বহীন কর্মকান্ডের দ্বায়ভার নেবে কে ?

পতাকা উত্তোলন হয়নি এমন বিষয়ে সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার হেলাল উদ্দিন জানান, ২১ ফেব্রয়ারী দিবসটি আয়োজনে উপজেলা প্রশাসনের প্রস্তুতিমুলক সভাতে তাকে ডাকা হয়নি। মুক্তিযোদ্ধাদের কমিটি বিলুপ্তির পর বর্তমানে আর কোন নতুন কমিটি হয়নি। এখন মুক্তিযোদ্ধা ভবনটির সার্বিক দায়িত্বে রয়েছেন ইউএনও মহোদ্বয়। যে কারণে পতাকার দ্বায়ভার ইউএনওর উপরই বর্তায় বলে জানান তিনি।
এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সূবর্ণা রানী সাহা জানান, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটিতে পতাকা উত্তোলন না হওয়ার ঘটনাটি দুঃখজনক। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনে ইতিপূর্বেই উপজেলা প্রশাসন সকলকে নিয়ে এক প্রস্তুতিমুলক সভাতে কমিটি গঠন ছাড়াও স্ব স্ব সংগঠনকে দায়িত্ব পালনের কথাও বলা হয়েছে। ওই কমিটিতে মুক্তিযোদ্ধাদের সাবেক দুই কমান্ডার হেলাল উদ্দিন সর্দার ও সেকেন্দার আলী অন্তত’ক্ত আছেন। পতাকা উত্তোলন তাদেরও দেখভাল করা উচিত ছিল। তিনি জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে রাতে শহীদ বেদিতে ফুল ও সকালের প্রভাত ফেরি অনুষ্ঠান নিয়ে তিনি ব্যস্ত ছিলেন। যে কারণেই ওই ঘটনাটি তার নজরের বাইরে ছিল।

ইউএনও আরো জানান, মুক্তিযোদ্ধাদের বর্তমানে কোন কমিটি নেই। তাই উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এক বৃদ্ধকে মুক্তিযোদ্ধা ভবনটি তত্বাবধানের দায়িত্ব দেওয়া আছে। তিনি কেন পতাকা উত্তোলন করেননি এ বিষয়ে খোজ নিয়ে দ্রুত ব্যবস্থা নিচ্ছেন বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঝিনাইদহ

১২ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ