Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

হলের দাবিতে জবি শিক্ষার্থীদের ছাত্র সমাবেশ অনুষ্ঠিত

প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জবি সংবাদদাতা ঃ নতুন আবাসিক হল নির্মাণ ও কারাগারের জমি জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে হস্তান্তরের দাবিতে জাতীয় প্রেসক্লাবে ছাত্র সমাবেশ করেছে সাধারণ শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে জাতীয় প্রেস ক্লাবের সামনে জমায়েত হতে থাকে। এক পর্যায়ে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়তে থাকলে সকাল ১১টার দিকে ছাত্র সমাবেশ শুরু করে সাধারণ শিক্ষার্থীরা। এসময় হলের দাবিতে শিক্ষার্থীদের বিভিন্ন শ্লোগানে মুখরিত হয়ে উঠে পুরো প্রেসক্লাব এলাকা। দুপুর ১টা পর্যন্ত শিক্ষার্থীরা সেখানে অবস্থান নেন। সমাবেশে সাধারণ শিক্ষার্থীদের এই আবাসিক হলের দাবির সঙ্গে সংহতি প্রকাশ করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ও বুদ্ধিজীবীগণ। সমাবেশে বক্তারা বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবাসিক সুবিধা একটি মৌলিক অধিকার। তাদের অধিকার আদায়ের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশি হামলা খুবই ন্যক্কারজনক ঘটনা। এসময় শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে দ্রুত সমাধান করার জন্য সরকারের প্রতি আহবান জানান বক্তারা। এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, প্রতিষ্ঠার পর থেকে ১১ বছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বহুবার হলের দাবীতে রাজপথে নেমেছে। আন্দোলন চলাকালীন সময়ে প্রশাসনের কিছু তৎপরতা দেখা গেলেও বাস্তবে কোনো কার্যকর পদক্ষেপ দেখা যায় নি। ছাত্রী হলের নির্মাণ কাজে প্রশাসন যে দীর্ঘসূত্রতার পরিচয় দিয়েছে তা হতাশাজনক। ২০০৯ সালে থেকে চলে আসা আন্দোলনের ধারাবাহিকতায় প্রশাসন জায়গার সংকট দেখালে আমরা সদ্য সাবেক কেন্দ্রীয় কারাগারের সম্পূর্ণ জায়গাটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে হস্তান্তরের দাবী করে আসছি। তাই আমরা নতুন হল নির্মাণ ও কারাগারের জমি হস্তান্তর বিষয়ে প্রধানমন্ত্রীর সুস্পষ্ট ঘোষণা প্রত্যাশা করছি।
এ বিষয়ে জবি ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, জায়গার অভাবে বিশ্ববিদ্যালয়টির উন্নয়ন বিশেষ করে আবাসন চরম সংকটের মধ্যে আছে। এই সংকট উত্তরণের নিমিত্তে সরকারকে সুবিধাজনক স্থানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জন্য একটি জায়গার ব্যবস্থা করার আহ্বান জানাচ্ছি। এছাড়াও বর্তমানে ছাত্রীদের জন্য ১০০০ আসনের একটি হল নির্মাণাধীন এবং ছাত্রদের জন্য আরো দুইটি হল নির্মাণের কাজ প্রক্রিয়াধীন আছে বলে জানান তিনি। এমতাবস্থায়, সরকারের সর্বোচ্চ মহলের আশ্বাসের পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদেরকে একাডেমিক কার্যক্রমে ফিরে আসার জন্য আহ্বান জানান তিনি।
কর্মসূচি: হলের দাবিতে আজ শুক্রবার সকাল ১০টা থেকে দিনব্যাপী পুরান ঢাকায় গণসংযোগ করবে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা। এছাড়া একই দাবিতে আগামী শনিবার ঢাকা রিপোর্টার ইউনিটি ৩য় তলায় স্বাধীনতা হলে বিকাল ৩টায় দেশ বরেণ্য বুদ্ধিজীবী, লেখক ও সাংবাদিকদের সাথে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন এসব শিক্ষার্থীরা। গতকাল আন্দোলন শেষে দুপুর ১টার দিকে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব কর্মসূচি ঘোষণা দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হলের দাবিতে জবি শিক্ষার্থীদের ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ