Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

কুমিল্লা কমিশনারেটের ডাবল হ্যাটট্রিক

অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিল

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

অনলাইন ভ্যাট রিটার্ন দাখিলে ডাবল হ্যাটট্রিক করেছে কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। টানা ছয়বার অনলাইনে রিটার্ন দাখিলে প্রথমস্থান ধরে রেখেছে কুমিল্লা। এই বছরের জানুয়ারি মাসে এই দফতরে অনলাইনে রিটার্ন জমা হয়েছে ৯৭ দশমিক শূন্য ৯ শতাংশ। জাতীয় রাজস্ব বোর্ডের আওতাধীন ১২টি ভ্যাট কমিশনারেট দফতরের মধ্যে কুমিল্লা প্রথম।
কুমিল্লা সদরের রাজস্ব কর্মকর্তা আহম্মদ ছালাউদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছরের আগস্ট মাসে রাজস্ব পর্যালোচনা সভায় এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুর মুনিম মুজিববর্ষে রাজস্ব আদায়ে সকল সূচকে সর্বোচ্চ কৃতিত্ব অর্জনের জন্য সকল কমিশনারেটকে নির্দেশ দেন। এরই পরিপ্রেক্ষিতে সরকারের ডিজিটাল অঙ্গীকার বাস্তবায়নে বিশেষ এজেন্ডা নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড কাজ করছে। জাতীয় রাজস্ব বোর্ডের অধীন অনলাইনে ভ্যাট নিবন্ধন ও রিটার্ন দাখিল অন্যতম ডিজিটাল কর্মকান্ড। এই দফতরের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী গত ১৫ জুলাই কুমিল্লায় যোগদান করেন। তার যোগদানের পর হু হু করে অনলাইনে রিটার্ন দাখিল বেড়ে যাচ্ছে। জানুয়ারি মাসেই রিটার্ন জমা দেয়া প্রতিষ্ঠান হল ৯৮৬০টি। ম্যানুয়ালে দিয়েছে ৩০টি। অনলাইনে ৯৫৭৩ টি, মোট রিটার্ন দাখিল ৯৬০৩, নিবন্ধনের তুলনায় দাখিলপত্র দাখিলের শতকরা হার ৯৭ দশমিক ৩৯ শতাংশ, মোট দাখিলপত্র তুলনায় অনলাইনে দাখিলের শতকরা হার ৯৭ দশমিক শূন্য ৯ শতাংশ।
কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, কুমিল্লার কর্মপ্রবণ এনবিআরের সম্মানও উচ্চকিত করেছে। করোনাকালে কুমিল্লা টিমের জন্য বিষয়টি খুবই চ্যালেঞ্জের ছিল। দলবদ্ধ প্রচেষ্টা, প্রতিযোগিতা এ অভূতপূর্ব সাফল্যের মূল নিয়ামক এবং দেশ প্রেমে উদ্ধুদ্ধ কর্মকর্তাদের পরিশ্রম ও সাফল্যের পিপাসা কুমিল্লা কমিশনারেটকে রাজস্ব প্রবৃদ্ধি ও রিটার্ন দাখিলে উপর্যুপরি সাফল্য এনে দিয়েছে। কুমিল্লায় এনবিআরের প্রত্যক্ষ নির্দেশনায় কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কাজ করে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাবল-হ্যাটট্রিক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ